ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ব্যবসায়িক পণ্যের যাকাত

প্রকাশিত : ১৬:০৪, ১২ মে ২০১৯ | আপডেট: ১৬:৫১, ১২ মে ২০১৯

যেসব মালামাল ও পণ্যসামগ্রী উৎপাদন, ক্রয়, বিক্রয়, হস্তান্তর, প্রক্রিয়াকরণ, মজুদ রাখা, ব্যবসায়ী পণ্যে রূপান্তর প্রক্রিয়ার কাঁচামাল আমদানি-রপ্তানি ইত্যাদির মূল উদ্দেশ্য হলো ব্যবসা করা। সেগুলোই ব্যবসায়ী পণ্য হিসেবে পরিগণিত।

যেসব ব্যবসায়িক পণ্য যাকাতযোগ্য : হাউজিং ব্যবসার জন্যে ক্রয়ক্রত জমি, প্লট, ভবন, অ্যাপার্টমেন্ট ইত্যাদি ব্যবসায়ী সম্পদ হিসেবে বিবেচিত হবে এবং এগুলোর যাকাত প্রদান আবশ্যক।

বিক্রির উদ্দেশ্যে খাবারে পালিত মৎস্য, হাঁস-মুরগি, গরু-ছাগল ইত্যাদি এবং খামারে উৎপাদিত দুধ, ডিম, ফুটানো বাচ্চা, মাছের রেণু-পোনা ইত্যাদি ব্যবসায়ী সম্পদ হিসেবে যাকাতযোগ্য।

বিক্রির উদ্দেশ্যে পরিপালিত নার্সারির বীজ, গাছের চারা, কলম ইত্যাদিও ব্যবসায়ী সম্পদ হিসেবে যাকাতযোগ্য।

ভাড়ায় নিয়োজিত ঘর-বাড়ি, দালানকোঠা ইত্যাদির বার্ষিক ভাড়া বাবদ উপার্জিত নীট আয়ের ওপর যাকাত প্রযোজ্য।

বাকী বিক্রির পাওনা, মালামাল বা কাঁচামাল ক্রয়ের উদ্দেশ্যে প্রদত্ত অ্যাডভান্স, এলসি মার্জিন ও আনুষঙ্গিক খরচ, ফেরতযোগ্য জামানত, ভাড়ার বিপরীতে প্রদত্ত ও প্রাপ্ত অ্যাডভান্স ইত্যাদির যাকাত প্রদান করতে হবে।

যেসব লেনদেন ব্যবসায়িক পণ্য হিসেবে বিবেচিত : মুনাফার উদ্দেশ্যে ক্রয়-বিক্রয়কৃত সব পণ্য। যেমন- ব্যক্তিগত বা ব্যবসায়িক অংশীদারী প্রকল্প, একক বা একাধিক মালিকানাধীন কোম্পানি ইত্যাদি।

ব্যবসায়ী দু পক্ষের মাঝে মধ্যস্থতাকারী ব্যক্তিবর্গের লেনদেননির্ভর আয়-উপার্জন যাকাতযোগ্য। যেমন- ব্রোকার, মিডলম্যান, দালাল, আমদানিকারক ও বায়ার ইত্যাদি।

মানি একচেঞ্জ ও এ জাতীয় বিভিন্ন ধরনের বিনিয়োগকারী ব্যক্তির আয়-উপার্জন যাকাতের আওতাধীন।

ব্যবসায়িক পণ্যে যাকাত ফরজ হওয়ার শর্তাবলী : ব্যক্তি ব্যবসার নিয়াতে যেসব সম্পদ বা পণ্যের মালিক হয়েছেন সেসব সম্পদ বা পণ্যের ওপরই যাকাত ধার্য হবে। অতএব, জমা রাখা ও ব্যবহার করার উদ্দেশ্যে গৃহীত সম্পদ ব্যবসায়ী পণ্য হিসেবে পণ্য হয় না বিধায় এগুলোর ওপর যাকাত প্রযোজ্য হবে না।

মালিকানা পদ্ধতির মাধ্যমে ব্যবসায়ী পণ্যের পূর্ণ মালিক হতে হবে। যদি কেউ ব্যবসায়ী পণ্যের আমানতদার, রক্ষণাবেক্ষণকারী অথবা জিম্মাদার হলে তার ওপর যাকাত ধার্য হবে না।

যেসব ব্যবসায়ী পণ্যের মূল্য স্বর্ণ বা রৌপ্যের নিসাবের মূল্যের সমপরিমাণ হবে সেসব পণ্যের ওপর যাকাত প্রযোজ্য। ব্যবসায়িক পণ্যের মালিক যাকাত অ্যাকাউন্টিং এর জন্য স্বর্ণের নিসাবকে গ্রহণ করলে তার ব্যবসায়ী পণ্যের মূল্য স্বর্ণের নিসাবের মূল্য অনুযায়ী হতে হবে, আর রৌপ্যের নিসাব গ্রহণ করলে তার ব্যবসায়ী পণ্যের মূল্য রৌপ্যের নিসাবের মূল্য অনুযায়ী হতে হবে।

ব্যবসায়ী পণ্যের ওপর হিজরী এক বছর পূর্তিসাক্ষেপে এসব পণ্যের ওপর যাকাত ধার্য হবে।

তথ্যসূত্র : সেন্টার পর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি