ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বঙ্গবন্ধু হত্যার আগে দেশজুড়ে চলে খুনের মহোৎসব (ভিডিও)

অখিল পোদ্দার

প্রকাশিত : ১১:২৯, ৯ আগস্ট ২০২৩ | আপডেট: ১১:৩৪, ৯ আগস্ট ২০২৩

বঙ্গবন্ধু হত্যার আগে দেশজুড়ে শুরু হয়েছিল রাজনৈতিক খুনের মহোৎসব। শ্রেণি শত্রু খতমের নামে সর্বহারাদের খুনের তালিকায় ছিল সংসদ সদস্যসহ আওয়ামী লীগের অনেক নেতা। জনমনে আতঙ্ক ছড়ানো আর বঙ্গবন্ধু সরকারের জনপ্রিয়তা নস্যাৎ করতেই এসব পরিকল্পিত হত্যাকাণ্ড, বলছেন গবেষকেরা। 

১৯৭২ থেকে ৭৪। স্বাধীনতার পর এই অল্প সময়ে খুন হন ১১ জন সংসদ সদস্য। হত্যাকারীদের উদ্দেশ্যই ছিল দেশকে অস্থিতিশীল করা। মুজিবের বাংলায় সাধারণ মানুষের জীবনের কোনোই নিরাপত্তা নেই-এমন আতঙ্ক ছড়িয়ে দিয়েছিল শ্রেণি শত্রু খতমের নামে দেশব্যাপী গজিয়ে ওঠা উগ্রবাদী তথা নকশালপন্থীরা। 

এদেরই একজন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার সংসদ সদস্য গোলাম কিবরিয়া। যাঁকে ঈদের নামাজে গুলি করে হত্যা করার পর উল্লাস করেছিল খুনিরা।

গোলাম কিবরিয়ার নাতি ও বর্তমান সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ বলেন, “শ্রেণী শত্রু খতমের নামে ওই সময় যেসব রাজনৈতিক আদর্শের লোকজন বিভিন্নভাবে তথ্য প্রচার করে বেড়াতো। সেই হীন স্বার্থ চরিতার্থ করার জন্য তারা এইভাবে দেশে অরাজকতা পরিস্থিতির সৃষ্টি করে। যার ফলশ্রুতিতে আমরা দেখি, জাতির পিতাকে হত্যার ঠিক কয়েক মাস আগে বিভিন্ন পর্যায়ে সংসদ সদস্যদের প্রকাশ্য দিবালোকে হত্যা করে। যার প্রথম শিকার শহীদ গোলাম কিবরিয়া সাহেব। তিনি কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ছিলেন।”

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে চ্যালেঞ্জ জানানোই কী মূল কারণ ছিল? নাকি উগ্র বামপন্থী সর্বহারাদের আরও কোনো উদ্দেশ্য ছিল। জানতে চেয়েছিলাম মুক্তিযুদ্ধ গবেষকের কাছে।

মুক্তিযুদ্ধ গবেষক হারুন হাবীব বলেন, “মুক্তিযুদ্ধের পরবর্তী কালে বাংলাদেশটাকে অচল করে দেওয়া বা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের সরকারকে অকার্যকর করার একটা পরিকল্পিত প্রয়াস লক্ষ্য করা গেছে। থানা লুট করা হয়েছে, মুক্তিযোদ্ধা সংসদ সদস্যদের হত্যা করা হয়েছে, ব্যাপক অপপ্রচার চালানো হয়েছে।”

আন্তর্জাতিক ষড়যন্ত্রেরও অংশ ছিল এসব ধারাবাহিক হত্যাকাণ্ড। 

হারুন হাবীব বলেন, “যারা দেশের স্বাধীনতা চায়নি তারা এবং তাদের পৃষ্ঠপোষক বিদেশিরাও দেশীয় ষড়যন্ত্রটাকে সাহায্য-সহযোগিতা করলো। একটা তদন্ত কমিশন গঠন করে নিরপেক্ষ তদন্তের শ্বেতপত্র যদি নতুন প্রজন্মের কাছে তাহলে এটা স্পষ্ট হয়ে যাবে।”

সপরিবারে বঙ্গবন্ধু হত্যার আগে এমন আরও কিছু প্রেক্ষাপট তৈরি করেছিল দেশি-বিদেশি এজেন্ট।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি