ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অতিরিক্ত তরমুজ খাওয়ার ৬ ক্ষতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৪, ৩ মে ২০১৮

অতিরিক্ত গরম পড়েছে।এই সময় ডিহাইড্রেশন কাটিয়ে তরতাজা থাকতে আমরা প্রায়ই তরমুজ খেয়ে থাকি। তরমুজে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান যা শরীরের প্রয়োজনীয় পানির চাহিদা পূরণ করে। ফাইবার সমৃদ্ধ তরমুজে রয়েছে ভিটামিন এ, বি৬, সি। এছাড়াও রয়েছে খনিজ উপাদান পটাসিয়াম যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ওজন কমাতেও সাহায্য করে। এগুলো হল তরমুজ খাওয়ার সুফল। এ বার দেখে নিন অতিরিক্ত তরমুজ খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে।

১) পেটের সমস্যা

তরমুজে রয়েছে ফাইবার। তাই অতিরিক্ত তরমুজ খেলে ডায়রিয়া-সহ পেটের নানা সমস্যা দেখা দিতে পারে।এতে রয়েছে সরবিটল (সুগার কমপাউন্ড) যার ফলে অম্বল, বদহজমের মতো সমস্যা সৃষ্টি হতে পারে।

২) হজমের সমস্যা

লাইকোপিন নামক রাসায়নিকের কারণে তরমুজের রং উজ্জ্বল ও গাঢ় হয়। লাইকোপিন এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট যা অধিক মাত্রায় শরীরে গেলে হজমের সমস্যা দেখা দেয়।

৩) ডায়াবিটিসের মাত্রা বৃদ্ধি

তরমুজ খুবই স্বাস্থ্যকর ফল। কিন্তু এতে শর্করার পরিমাণ খুব বেশি। তাই প্রতিদিন প্রচুর পরিমাণে তরমুজ খেলে ডায়বিটিসের মাত্রা বৃদ্ধি পেতে পারে।

৪) লিভারের ক্ষতিসাধন

নিয়মিত মদ্যপান করেন যারা তাদের জন্য তরমুজ একেবারেই স্বাস্থ্যকর নয়। কারণ, তরমুজের রাসায়নিক উপাদান লাইকোপিন অ্যালকোহলের সঙ্গে মিশে লিভারের ক্ষতি সাধন করে।

৫) কিডনির সমস্যা

বিশেষজ্ঞরা বলেছেন, অতিরিক্ত তরমুজ খেলে শরীরে পানির উপাদান অনেকগুণ বেড়ে যায়। ফলে ‘ওভার-হাইড্রেশন’হয়। তাই কিডনির নানা সমস্যা দেখা দিতে পারে। শরীরও অনেক সময় দুর্বল হয়ে যায়।

৬) হার্টে সমস্যা

তরমুজে থাকে প্রচুর পরিমাণ পটাসিয়াম। এই খনিজ উপাদান আমাদের হার্ট ভাল রাখে, পেশী শক্তি বাড়ায়, হাড়ের গঠন মজবুত করে। কিন্তু, অতিরিক্ত পটাসিয়াম শরীরে গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে, পালস রেট কমে যায়।

সর্বপরি, ভারতীয় নিউট্রিশনিস্ট রীতেশ তিওয়ারি বলেছেন, প্রতি ১০০ গ্রাম তরমুজে ক্যালোরির পরিমাণ ৩০ ও শর্করার পরিমাণ প্রায় ৬ গ্রাম। একদিনে ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ হজম করা সম্ভব, কারণ এতে শরীরে প্রবেশ করে ১৫০ ক্যালোরি। কিন্তু, এর থেকে বেশি তরমুজ খেলে সেটা শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

সূত্র : জিনিউজ।

এমএইচ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি