ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

অন্ধত্ব থেকে বাচাঁয় পালংশাক-বিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২৩ অক্টোবর ২০১৮

চোখের দৃষ্টি নষ্ট হয়ে যাওয়ার অন্যতম কারণ ম্যাকুলার ডিজেনারেশন। আর নাইট্রেটে পূর্ণ সবজি পালংশাক ও বিটরুট ম্যাকুলার ডিজেনারেশন রুখতে পারে। এক কথায়, আপনাকে অন্ধত্ব থেকে বাচাঁতে এই পালংশাক ও বিট। পঞ্চাশোর্ধ ব্যক্তিদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। গবেষনা প্রতিষ্ঠান অ্যাকাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়াবেটিকসের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, যারা দিনে ১০০ থেকে ১৪২ মিলিগ্রাম ভেজিটেবিল নাইট্রেট গ্রহণ করেন তাদের ৩৫ শতাংশ বয়সজনিত ম্যাকুলার ক্ষয়ের রিস্ক থেকে অনেকটাই সুরক্ষিত। প্রতি ১০০ গ্রাম পালংশাকে ২০ মিলিগ্রাম করে নাইট্রেট থাকে। ১০০ গ্রাম বিটে থাকে ১৫ মিলিগ্রাম নাইট্রেট।

অস্ট্রেলিয়ার ওয়েস্টমিড ইনস্টিটিউট ফর মেডিক্যাল রিসার্চের মুখ্য রিসার্চার বামিনি গোপীনাথ বলেন, এই প্রথম খাবারে নাইট্রেটের ভূমিকা ও ম্যাকুলার ক্ষয় নিয়ে কাজ করা হল। ৪৯ বছরের উপরে প্রায় ২০০০ জন অস্ট্রেলিয়কে নিয়ে ১৫ বছর ধরে এই সমীক্ষাটি করা হয়েছে।

‘‘আমাদের সমীক্ষা যদি ঠিক হয় তা হলে, আপনার খাবারে সবুজ শাক এবং বিটের মতো সব্জি যুক্ত করুন, আপনি ম্যাকুলার ক্ষয়ের হাত থেকে সুরক্ষিত থাকবেন।``— বললেন গোপীনাথ।

যারা দিনে ১৪২ মিলিগ্রামের বেশি নাইট্রেট খান তাদের জন্য কোনও আশঙ্কার কথাও রিসার্চে উঠে আসেনি। এএমডি-র রিস্ক সবথেকে বেশি থাকে ৫০ বছরের পরে। এখনই এই রোগের কোনও ওষুধ পাওয়া যায়নি। বিজ্ঞানীদের মতে নাইট্রেট সমৃদ্ধ খাবার গ্রহণই আপাতত একে রোধের একমাত্র পন্থা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি