ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

অফিসের কাজে মনোযোগী হওয়ার কৌশল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৪, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

যে কোনো কাজের জন্য প্রয়োজন মনোযোগ। মনোযোগ ছাড়া কোন কাজে ভালো করা সম্ভব নয়। কিন্তু একটা কাজ দীর্ঘ সময়ের হলে সেই কাজ মনোযোগ দিয়ে করা সম্ভব হয় না। এই ধরনের কাজে মনোযোগী হওয়ার কিছু কৌশল আছে যা আপনার জানা একান্ত প্রয়োজন।

অফিসের কাজে মনোযোগী হওয়ার কিছু কৌশল পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো-

১) পর্যাপ্ত ঘুম : পর্যাপ্ত পরিমাণে ঘুম হলে আপনি যেকোন কাজেই মনোযোগ দিতে পারবেন। ঘুম ভালো হলে যেকোন কিছু সম্পর্কে তথ্য মনে রাখাটা অনেক সহজ হয়। তাই একদিনে অন্তত ছয় ঘণ্টা ঘুম জরুরী। এতে ব্রেইন থাকে সতেজ এবং খুব সহজেই অফিসের কাজে মনোযোগ দেওয়া সম্ভব হয়। এদিকে পর্যাপ্ত পরিমানে ঘুম না হলে দেখা যায় সারাদিন অনেক বেশি ক্লান্ত লাগে আর যেটার প্রভাব অফিসের কাজে পড়বে।

২) মেডিটেশন ও ব্যায়াম : এ কথা কিন্তু সত্যি যে, শারীরিক ব্যায়াম ও মেডিটেশন আপনার কাজ করার ক্ষমতা অনেকটুকু নির্ভর করে। প্রতিদিন ঘুম থেকে উঠে যদি আপনি মেডিটেশনসহ ব্যায়াম করেন তবে তা আপনার ব্রেইনের জন্য ভালো। কারণ এটি আপনার ব্রেইনের রক্তচলাচলে সাহায্য করে। আর এর ফলাফলস্বরূপ আপনার ফোকাস করার ক্ষমতাটাও বাড়বে। বেশি না, প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট এর পিছনে সময় দিবেন। দেখবেন আপনি ভালো ফলাফল পাচ্ছেন।

৩) বিরতি : যেকোন কাজেই বিরতির প্রয়োজন। কারণ অনেক সময়ই দেখা যায় একটা কাজ করতে যদি বেশি সময় লাগে তাতে আমাদের একঘেয়েমি চলে আসে। এতে আপনার কাজের প্রতি মনোযোগ নষ্ট হয়ে যায়। তাই অফিসের কাজটা যতই বেশি সময়ের হোক না কেন মাঝে বিরতি নিবেন। বিরতি নিয়ে কাজ করলে দেখবেন আপনি কাজটা করার আগ্রহ ও পাচ্ছেন এবং কাজটা সুন্দর করে শেষ ও করতে পারছেন। বিরতির সময়টাতে কিছুক্ষণ হাটাহাটি করেও আসতে পারেন।

৪) খাবার : খাবারের উপর অনেক কিছু নির্ভর করে। কিছু খাবার আছে যা খেলে আপনার এনার্জি লেভেল বাড়াবে এবং যেকোন কিছুতে ফোকাস করতে সাহায্য করবে। তবে বেশি চিনিযুক্ত খাবার খাওয়া ঠিক না। এটা অনেক সময়ই আপনার যেকোন কিছুতে মনোযোগী হতে বাধার কারণ হয়ে দাঁড়াবে। সুতরাং যেসব খাবার আপনার ব্রেইন এবং শরীরের জন্যে ভালো সেগুলো খান। যেমন- ব্রকলি, ডিমের কুসুম, গ্রিন-টি, কাচা-হলুদ, বাদাম, সবজি, ওটস ইত্যাদি আরো কিছু খাবার আছে এইসব খাওয়ার চেষ্টা করুন।

৫) প্রেরণা : যেকোন কিছু শেখার আরো একটি জিনিস যা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেটা হলো প্রেরণা। কোন কাজ করার পূর্বে আপনাকে অবশ্যই সঠিক ধারণা থাকতে হবে। অর্থাৎ আপনি যে কাজটা করছেন তা কি কারণে করছেন আর কাজটা করলে আপনার কি কি বেনিফিট আছে। যদি এ জিনিসগুলো আপনার জানা থাকে তবে দেখবেন যে সেই কাজটা করার আগ্রহ অনেকটুকু বেড়ে গেছে।

তথ্যসূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি