ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কষ্ট বান্দার ঈমানের পরীক্ষা

প্রকাশিত : ১১:৩২, ২২ মে ২০১৯ | আপডেট: ১২:১২, ২২ মে ২০১৯

রমজান মুসলমানদের জীবনে পরিবর্তন আনার এক অপূর্ব সুযোগ। রোজাকে ভয় না করে, কষ্ট মনে না করে আল্লাহর নেয়ামত মনে করি। সাম্প্রতিক সময়ে আবহাওয়া উত্তপ্ত। গরমের পরিমাণ বেশি। এটি আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা- বান্দা কষ্টের ভেতরে তার সৃষ্টিকর্তাকে ভুলে কিনা! কিংবা বান্দার তাকওয়ার ভীত কতটুকু। এটি বান্দার ঈমানের পরীক্ষা।

উম্মতে মুহাম্মাদির রোজা সহজ করে দেয়া হয়েছে, যদিও আগের উম্মতের রোজা আরও কষ্টসাধ্য ছিল। স্বাভাবিক সময়ে সব কাজই সহজ। রোজা সংযমের ও ত্যাগের। গরমের সহ্য ক্ষমতাকে ত্যাগের পর্যায়ে নিয়ে নেই। তাহলেই সব সহজ মনে হবে। আমলের পরিমাণ বৃদ্ধি পাবে, রোজা পাবে পরিপূর্ণতা। আল্লাহর পরীক্ষায় সফলকাম হবেন।

গরমে তৃষ্ণা বৃদ্ধি, চলাফেরায় অসুবিধা, লম্বা নফল ইবাদতে ধৈর্য্যচ্যুতি ইত্যাদি দেখা দিতে পারে। কিন্তু আপনি মনে করুন, শেষ বিচারের দিন এই সূর্য্য আরও কাছে চলে আসবে, তখন কি অবস্থা হবে। এর চেয়ে অনেক অনেক গুণ ভালো আছি। কষ্টের ভেতর প্রাপ্তিও কিন্তু বেশি, আল্লাহ খুশি হয়ে বান্দাকে পুরস্কৃত করবেন। 

কষ্টকে কষ্ট মনে না করে আল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায় করি। আমাদের দ্বারা কত কত অপরাধ সংঘটিত হয়েছে। তারপরও আল্লাহ সবকিছুই স্বাভাবিক রেখেছেন। অক্সিজেন থেকে শুরু করে রাত-দিন, সুস্থতা, খাদ্য ইত্যাদি সবকিছুই আমরা পাচ্ছি।

আজ ১৬ রমজান। রোজা কিন্তু আস্তে আস্তে চলে যাচ্ছে। সব ক্ষেত্রে সহনশীল হই, ধৈর্যশীল হই এবং বিনয়ী হই। আল্লাহ যে অবস্থায় রাখে সে অবস্থায়ই খুশি থাকি। ঈমানের পরীক্ষায় উত্তীর্ণ হই।

এএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি