ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

কাপড়ে লাগা চায়ের দাগ উঠানোর ৫ উপায়

প্রকাশিত : ১৭:২২, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

সারাদিনে একবারও চা-কফি খান না, এমন মানুষের তালিকাটা বোধহয় খুব একটা বড় হবে না! আর চা, কফি খেতে গিয়ে অসতর্কতার ফলে বা দুর্ঘটনাবসত জামা-কাপড়ে দাগ তো লাগতেই পারে। পরবর্তিকালে জামা-কাপড়ে লাগা এই চা, কফির দাগ তুলতে গিয়ে রীতিমতো হিমসিম খেতে হয়! তবে এমন কয়েকটি ঘরোয়া পদ্ধতি রয়েছে, যেগুলি কাজে লাগিয়ে জামা-কাপড়ে লাগা এই চা, কফির দাগ সহজেই তুলে ফেলা যায়। আসুন এবার সেই পদ্ধতিগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) টুথপেষ্ট: কাপড়ে লাগা চা, কফির দাগ দূর করার ক্ষেত্রে টুথপেষ্ট খুবই কার্যকর। চায়ের দাগের ওপর সামান্য পরিমাণে টুথপেষ্ট লাগিয়ে মিনিট পনেরো রাখুন। তার পর ভাল করে ধুয়ে ফেলুন। কিছু ক্ষণের মধ্যেই ওই দাগ উঠে যাবে।

২) ডিমের সাদা অংশ: কাপড়ে লাগা চা, কফির দাগ ওঠাতে ডিমের সাদা অংশও কাজে লাগাতে পারেন। আধ-সেদ্ধ ডিমের সাদা অংশ ফেটে নিয়ে সেটি দাগের ওপর লাগিয়ে আলতো করে ঘষুন। মিনিট দুয়েক অপেক্ষা করে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

৩) বেকিং সোডা: জামা-কাপড়ে লাগা চা, কফির দাগের ওপর ১ চামচ বেকিং সোডা দিয়ে ভাল করে ঘষুন। এ বার কিছু ক্ষণ রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

৪) ভিনিগার: জামা-কাপড়ে লাগা চা, কফির দাগ দূর করার আরেকটি কার্যকরী পদ্ধতি হল ভিনিগারের ব্যবহার। কয়েক কাপ জলে ১ চামচ ভিনিগার মিশিয়ে দাগের জায়গায় স্প্রে করে বা ছিটিয়ে হালকা করে ঘষুন। দেখবেন কিছু ক্ষণের মধ্যেই দাগ উঠে গিয়েছে।

৫) গরম জল: সূতির জামা-কাপড়ে লাগা কফি বা চায়ের দাগ তুলতে দাগের ওপর গরম জল ঢালুন। এ বার দাগের জায়গাটা ভাল করে ঘষুন। কিছু ক্ষণের মধ্যেই ওই দাগ উঠে যাবে।

সূত্র-জিনিউজ

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি