ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে খান ৭ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ১৮ সেপ্টেম্বর ২০১৮

গত দু’দিন থেকে রাজধানীতে অতিরিক্ত গরম পড়েছে। এই তীব্র গরমে অসহ্যবোধ করছে জনজীবন। তবে যতই গরম পড়ুক না কেন কাজকর্ম তো করতেই হবে। তাই অতিরিক্ত গরমে পানি খাওয়ার পাশাপাশি কিছু খাবার রয়েছে যা শরীরকে ঠাণ্ডা ও সতেজ রাখতে বেশ সাহায্য করে।

লাউ

গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে লাউ খুব উপকার করে। লাউয়ের চেয়ে শরীর বেশি ঠাণ্ডা রাখে এমন খাবার খুব কমই আছে। আমাদের দেশে এটি সহজলভ্যতার কারণে খাবারের তালিকায় প্রথমে রাখা উচিত। সাধের লাউ শুধু বৈরাগী বানায় না, অনেক রোগের আরোগ্যেরও কারণ।

তরমুজ

তরমুজের মধ্যে ৯০ শতাংশই পানি থাকায় তা আপনার শরীরকে আরাম দেবে। ভিটামিন ‘এ’ও ‘সি’সমৃদ্ধ এই ফলে আরও আছে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন, যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

সবুজ শাক

সবুজ পাতার শাকে কম ক্যালরির পাশাপাশি থাকে ৯২ শতাংশ পানি, যা শরীরকে ঠাণ্ডা রাখে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই অতিরিক্ত গরমে বেশি করে সবুজ শাক-সবজি খাওয়া প্রয়োজন।

দই

গরমে খাবার হিসেবে দইও খুব ভালো কাজ করে। বিশেষ করে টক দই। দই দিয়ে তৈরি লাচ্ছিও খেতে পারেন। দইয়ের ৮৫ শতাংশ পানি শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

ডাবের পানি

ডাবের পানি অত্যন্ত উপকারী একটি প্রাকৃতিক পানীয়। সরাসরি ডাব থেকে পাওয়া যায় বলে এতে কোনো প্রকার কৃত্রিমতার ছোঁয়া নেই। দুপুরের কড়া রোদের তাপে একটুখানি ঠাণ্ডার পরশ পেতে ডাবের পানির তুলনা নেই।

কলা

ফলের মধ্যে কলায় রয়েছে প্রচুর পটাশিয়াম। ভিটামিন ‘এ’, ‘বি’ও ‘সি’র গুরুত্বপূর্ণ উৎস কলা। অতিরিক্ত ঘামের শরীর থেকে যে তরল বের হয়ে যায়, তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে পটাশিয়াম। তাই গরমের ক্লান্তি কমাতে কলা খেতে পারেন।

বাঙ্গী

শরীর ঠাণ্ডা করতে এই ফলটির জুড়ি নেই। অনেকেই এই ফলটি খেতে পছন্দ করেন না, তবে গরমে শরীর ঠিক রাখতে এই ফলটির উপরে ভরসা করা যায়।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি