ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঘরে বসেই তৈরি করুন এয়ার ফ্রেশনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:৪৩, ২২ এপ্রিল ২০১৮

মাঝে মধ্যে আমাদের ঘর স্যাঁতস্যাঁতে হয়ে যায়, তখন এক ধরণের বিচ্ছিরি দুর্গন্ধ বের হয়। আবার কখনও দেখা যায় ঘরের কোণে পোকামাকড় মরে যায়, সেই দূর্গন্ধ প্রায় দু’একদিন ঘরে থেকে যায়। এ সময় খুব বিরক্ত লাগে। আর এ দূর্গন্ধের সময় যদি ঘরে অতিথি আসে তখন কেমনটা লাগে! ঠিক এ সময় যদি ঘরে সুগন্ধি এয়ার ফ্রেশনার রাখা যায় তাহলে খুব ভালো হয়।

এয়ার ফ্রেশ সাধারণত বাজার থেকে কিনে আনা হয়। কিন্তু কেমিক্যালের তৈরি এই এয়ার ফ্রেশনারগুলো স্বাস্থ্যের জন্য একেবারেই নিরাপদ নয় এবং এগুলো কিছুক্ষণের মধ্যেই উধাও হয়ে যায়। তার থেকে নিজের ঘরে থাকা উপকরণ দিয়েই নিজেই সুগন্ধি এয়ার ফ্রেশ বানিয়ে নিলে কেমন হয়! এটি যেমন সবসময় ঘরকে সুগন্ধ রাখে, তেমনি কোন ক্ষতিও হয় না।

কমলা লেবু ও দারুচিনির এয়ার ফ্রেশনার

কমলা লেবুর সুগন্ধ সবাই পছন্দ করে। পুরো ঘরকে কয়েক মিনিটে সুবাসিত করতে এই এয়ার ফ্রেশনারটির জুড়ি নেই। এই এয়ার ফ্রেশনাটি তৈরি করতে যা যা লাগবে-

১) দুই কোয়া কমলা লেবু।

২) কয়েকটি দারুচিনি।

৩) এক টেবিল চামচ লবঙ্গ।

৪) কিছু পানি।

একটি প্যানে পানি ভর্তি করে নিন। এবার এই পানিতে উপকরনগুলো সব একসঙ্গে দিয়ে জ্বাল দিতে থাকুন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে আরও ৫-১০ মিনিট এভাবেই জ্বাল দিন চুলায় রেখে। এরপর ঠাণ্ডা হলে ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে নিন। ঘরের কোণে স্প্রে করুন দারুণ সুগন্ধ ছড়াবে।

লেবু ও ভ্যানিলা

লেবুর সুঘ্রাণের কথা সকলেরই জানা আছে। আবার এর সঙ্গে ভ্যানিলার মিশ্রণে পুরো ঘরময় কেক ধরণের মম সুঘ্রাণ সকলেরই মন কেড়ে নেবে। এটি তৈরি করতে যা যা লাগবে-

১) দুই টেবিল চামচ ভ্যানিলা এসেন্স।

২) একটি লেবু।

৩) দুই কাপ পানি

প্রথমে পানি জ্বাল দিয়ে ফুটে উঠলে এতে ভ্যানিলা এসেন্স দিয়ে নিন। ঘ্রাণ ছড়ালে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর ঠাণ্ডা মিশ্রনে একটি গোটা লেবু চিপে দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রন স্প্রে বোতলে ভরিয়ে নিন। প্রয়োজন মতো স্প্রে করে পুরো ঘরকে সুবাসিত করে তুলুন।

লেবু ও বেকিং সোডা

লেবু ও বেকিং সোডা চিরাচরিত দুর্গন্ধনাশক। ফ্রেশনার তৈরির জন্য এর চেয়ে সহজ পদ্ধতি আর হতে পারে না। এক্ষেত্রে যা যা লাগবে-

১) এক চা চামচ বেকিং সোডা।

২) এক টেবিল চামচ লেবুর রস।

৩) দুই কাপ পানি।

স্প্রে বোতলে দুই কাপ পানির সঙ্গে এক চামচ বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। এটি অনেক্ষণ নাড়তে থাকতে হবে। এভাবে নাড়তে নাড়তে তৈরি হয়ে যাবে সুগন্ধি এয়ার ফ্রেশ। এখন ঘরে স্প্রে করুন।

কেএনইউ/ এআর      


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি