ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

চুল পড়া রোধে ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ১৯ ডিসেম্বর ২০১৮

এক মাথা ঘন চুলের কদর নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই আছে। কারণ চেহারায় সৌন্দর্য যোগ করে চুল। শুধু সৌন্দর্যই নয়, চুল মানুষের ব্যক্তিত্বেও শান দেয়। কিন্তু আধুনিক জীবনযাত্রা, কর্মব্যস্ততার যুগে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় অনেকেরই হয় না। ফলে একটা বয়সে পৌঁছানোর পরেই চুল পাতলা হতে শুরু করে। ইন্দ্রলুপ্ত বা টাকের সমস্যা সামনে এসে দাঁড়ায়। 

চুল পাকলে যাও বা তার কিছু ঘরোয়া সমাধান আছে, ঘরোয়া উপায়ে রাসায়নিক রং ব্যবহার না করেও তাকে আয়ত্তে আনা যায়, কিন্তু চুল ঝরে যাওয়া ঠেকাতে তেমন চটজলদি কোনও সমাধান হাতের কাছে থাকে না। তখন চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া খুব একটা উপায়ও থাকে না। কিন্তু যদি ঘরোয়া এই উপায় মেনে চলেন তবে চুল পাতলা হওয়ার হাত থেকে বাঁচতে পারেন নিমেষে। অল্প খরচে সহজ এই সমাধানের উপায় দেখে নিন।

প্রথমে একটি পাত্রে ডিম ফাটিয়ে নিন। তাতে এক টেব‌্ল চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। ক্যাস্টর অয়েলের পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ভাল করে ফেটিয়ে একটা মাস্ক তৈরি করে নিন। সপ্তাহে দিন তিনেক এই মাস্ক ভাল করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাথার তালুতে মাসাজও করুন। এই অবস্থায় আধ ঘণ্টা রেখে দিন। এর পর ঠাণ্ডা পানিতে ধুয়ে শ্যাম্পু করে নিন। শ্যাম্পুর পর চুলে অপেক্ষাকৃত মৃদু কন্ডিশনার লাগিয়ে নিন।

ডিমে থাকা প্রোটিন, ভিটামিন বি ১২, আয়রন, জিঙ্ক এগুলো চুলের বৃদ্ধি ও ঘনত্বে বিশেষ কাজে আসে। কথায় বলে ‘তেলে চুল তাজা’। আসলে ক্যাস্টর অয়েল বা নারকেল তেলে প্রচুর ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্টস থাকে যা চুলের গোড়ায় পুষ্টি জোগাতে অপরিহার্য। তাই এই মিশ্রণের প্রভাবে চপল পড়া যেমন রোধ হবে তেমনই চুলে আসবে নয়া জেল্লা।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি