ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চোখের নিচে কালো দাগ: মুক্তির উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৮, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৬:৩২, ২৬ এপ্রিল ২০১৮

ফ্রেশ মানেই সুন্দর। ফ্রেশ খাবার মানেই ফ্রেশ ত্বক। তবে চোখের নিচে কালো দাগের কারণে অনেকেই ইতস্ততা বোধ করেন। অ্যালকোহল সেবন, ধুমপান, স্বল্পনিদ্রা কিংবা অনিদ্রা, বয়স বেড়ে যাওয়া, ক্যাফেইন ও পানি স্বল্পতার কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। তবে এ রকম কালো দাগ থেকে মুক্তি পেতে আজই শুরু করতে পারেন পুষ্ঠিকর পাঁচ খাবার।

শসা: শসাতে প্রচুর পরিমাণ পানি রয়েছে, যা আমাদের শরীরে প্রচুর পানি যোগায়। এতে কোলেজেন উৎপাদনকারী সিলিকা রয়েছে। রয়েছে চামড়ায় শক্তি যোগানো সালফার, ভিটামিন এ, সি, ই এবং কে। এর ফলে শরীরে রক্ত চলাচল বেড়ে যায়। যা চোখের নিচে কালো দাগ থেকে ত্বককে রক্ষা করে।

তরমুজ: তরমুজেও প্রচুর পরিমাণ পানি রয়েছে। তরমুজের ৯২ শতাংশ-ই পানি, যা শরীরের সঙ্গে আমাদের দেহের পানির ভারসাম্য রক্ষা করে। এ ছাড়া এতে রয়েছে প্রচুর ভিটা ক্যারোটিন, লাইসোপিন, প্রচুর পরিমাণে আঁশ, ভিটামিন বি১, ভিটামিন বি৬, ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। এগুলো আমাদের চোখের জন্য খুবই উপকারী।

টমেটো: টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আমাদের শিরার জন্য খুবই উপকারী। এটি শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে লাইসোপিন, লিউটিন, বিটা ক্যারোটিন, কোয়ারসেটিন এবং ভিটামিন সি রয়েছে। এগুলো চামড়াকে সুস্থ ও সতেজ রাখতে সাহায্য করে।

তিল: তিলকে বলা হয় যাদুকরী খাবার। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই আছে, যা কালো চামড়াকে সুন্দর করে। চোখে প্রয়োজনীয় পুষ্ঠি যুগিয়ে এটি চোখের নিচের কালো দাগ দূর করে।

কালো জাম: শরীরে রক্ত সঞ্চালন বাড়াতে কালো জামের কোনো বিকল্প নেই। বিশেষ করে আমাদের চোখের স্নায়ুগলোতে রক্ত সঞ্চালন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কালো জাম। এতে প্রচুর পরিমাণে এন্টিসাইয়েনিন্স থাকে, যা টিস্যুতে প্রচুর পরিমাণে অক্সিজেন সরবরাহ করে। একইসঙ্গে চোখের নিচের কালে দাগ দূর করে।

সূত্র: এনডিটিভি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি