ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডিম খাওয়ার পরে যা খাবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ২০ অক্টোবর ২০২১

শরীরের পুষ্টি চাহিদা পূরণের জন্য ডিম অত্যন্ত প্রয়োজনীয় খাবার। আবার এই ডিমই বিপদ ডেকে আনতে পারে। তবে সেটি আপনার ভুলেই। যদি কারও ডিমে অ্যালার্জির সমস্যা না হয়, তা হলে এমনিতে ডিম সম্পূর্ণ নিরাপদ। কিন্তু ডিমের পরে কিছু কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়।

কোন কোন খাবার ডিম খাওয়ার পরে খাবেন না? রইল সেই তালিকা-

• চিনি: ডিম খাওয়ার পরেই চিনি খাবেন না। ডিম আর চিনি একসঙ্গে পেটে গেলে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। এই অ্যামাইনো অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। তাতে হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। খুব সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অসুবিধা নেই। তবে দু’-তিন চামচ বা তার বেশি চিনি গেলে বিপদ হতে পারে।

• ঠান্ডা পানীয়: এই জাতীয় পানীয়ে প্রচুর পরিমাণ চিনি দ্রবীভূত থাকে। সেই কারণেই ডিম খাওয়ার পরে এই পানীয় মোটেই খাওয়া উচিত নয়।

• চা বা কফি: ডিম সিদ্ধ, পোচের পরে চা বা কফি খেলে বিপদের আশঙ্কা নেই। কিন্তু ডিম ভাজার পরে এগুলি মোটেই খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। অম্বল হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

• তরমুজ: জলখাবারে ডিম সিদ্ধ যেমন খাচ্ছেন, তেমনই কি বিভিন্ন ফল খাচ্ছেন? তা হলে এই ফলের তালিকা থেকে বাদ রাখুন তরমুজ। কারণ ডিম আর তরমুজ একসঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে।

• সয়া মিল্ক: এই দুধ ডিম খাওয়ার পরে মোটেই খাওয়া উচিত নয়। সয়া মিল্ক ডিমের পুষ্টিগুণ নষ্ট করে দেয়। সূত্র: আনন্দবাজার

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি