ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঢ্যাঁড়সের যত গুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩২, ২৯ এপ্রিল ২০১৭ | আপডেট: ১২:৩৪, ২৯ এপ্রিল ২০১৭

আমাদের দেশের বর্ষাকালীন সবজির মধ্যে ঢ্যাঁড়স একটি উল্লেখযোগ্য সবজি। সবজি আমাদের প্রায় সবারই পছন্দের একটি খাবার।তবে ঢ্যাঁড়স (ভেন্ডি) নামক সবজিটি হয়তো অনেকের পছন্দ নাও হতে পারে। তবে ঢ্যাঁড়স আমাদের স্বাস্থ্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ঢ্যাঁড়স খাওয়ার অভ্যাস আপনাকে মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্ত রাখতে পারে।

ক্যান্সার থেকে সুরক্ষা:

ঢ্যাঁড়সের অ্যান্টি-অক্সিডেন্ট মানবদেহের কোষের মিউটেশন প্রতিরোধ করে।সেই সাথে ক্ষতিকর ফ্রি-র‌্যাডিকেল দূর করে থাকে। এতে করে দেহে ক্যান্সারের কোষ জন্মাতে পারে না। নিয়মিত ঢ্যাঁড়স খাওয়ার অভ্যাস আপনাকে ক্যান্সার থেকে রক্ষা করতে পারে।

হাড়ের ক্ষয় প্রতিরোধে:

বৃদ্ধ বয়সী মানুষের একটি সাধারণ রোগ হলো হাড়ের ক্ষয় রোগ। হাড়ের ক্ষয়ের কারণে শরীরে বিভিন্ন জয়েন্টে ব্যথা অনুভব হয়। বিশেষ করে হাটুতে ব্যথা অনুভব করার কারণে হাটা-চলা করতে বিশেষ সমস্যা হয়। এই সমস্যা প্রতিরোধে আপনার খাদ্য তালিকায় ঢ্যাঁড়স রাখতে পারেন। ঢ্যাঁড়সে বিদ্যমান ফোলায়েট উপাদান হাড়ের গঠন মজবুত করে এবং হাড়ের ক্ষয় প্রতিরোধে সহায়তা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে:

ঢ্যাঁড়সে ইনসুলিনের মতো উপাদান রয়েছে যা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে করে ডায়বেটিসের সমস্যা নিয়ন্ত্রণে যাকে। তাই ডায়াবেটিসের রোগীদের দৈনন্দিন খাদ্য তালিকায় রাখতে পারেন।

রক্তস্বল্পতা দূর করে:

দেহে লোহিত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে ঢ্যাঁড়স। এতে করে অ্যানিমিয়া অর্থাৎ রক্তস্বল্পতা দূর করে। নিয়মিত ঢ্যাঁড়স খেলে অ্যানিমিয়া প্রতিরোধ করা যেতে পারে।

হৃদপিণ্ডের সমস্যা থেকে মুক্তি :

ঢ্যাঁড়সে রয়েছে স্যলুবল ফাইবার যা দেহের কোলেস্টরল কমাতে বিশেষভাবে কার্যকরী। এতে করে কার্ডিওভ্যস্কুলার সমস্যা ও হৃদপিণ্ডের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মাতৃত্বকালীন সমস্যা সমাধানে:

মাতৃত্বকালীন নানা ধরনের সমস্যা সমাধানে ঢ্যাঁড়স কার্যকরী ভূমিকা পালন করে থাকে। যেমন গর্ভকালীন সময়ে ফেটুসের নিউরাল টিউব ডিফেক্ট দূর করতে ঢ্যাঁড়স কার্যকরী ভূমিকা রাখে।

অ্যাজমা প্রতিরোধে:

ঢ্যাঁড়সের রয়েছে ভিটামিন সি ও এ উপাদান। এগুলো অ্যাজমার প্রকোপ কমায় এবং অ্যাজমা সমস্যা দূর করতে সাহায্য করে।যাদের অ্যাজমা সমস্যা রয়েছে তারা বেশি বেশি ঢ্যাঁড়স খেলে বেশ ভালো ফল পেতে পারেন। ঢ্যাঁড়সের ভিটামিন এ এবং সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এতে করে নানা ধরণের ছোটোখাটো ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখা যায়।

উন্নত দৃষ্টিশক্তিতে:

ঢ্যাঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, লুটেইন ও বিটা ক্যারোটিন। যা আমাদের দৃষ্টিশক্তি উন্নত করে এবং দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে :

ঢ্যাঁড়সের ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী। আপনারা যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তারা তাদের খাদ্য তালিকায় ঢ্যাঁড়স রাখতে পারেন।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি