ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দাম্পত্য জীবনে সুখে থাকার ৭ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ১ মে ২০১৮ | আপডেট: ১০:৪৫, ৩ মে ২০১৮

টাকা-পয়সা কিংবা সৌন্দর্য বিবাহিত জীবনকে সুখী করতে পারে না। ভালোবাসা ছাড়া কেউ দাম্পত্য জীবন সুখী হতে পারে না। দাম্পত্য সম্পর্ক টিকিয়ে রাখার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন আন্তরিকতা। বিনীত, নমনীয়, বিশ্বাসযোগ্য, ভালো স্বভাব, সহযোগী মনোভাবাপন্ন, ক্ষমাশীল, উদার ও ধৈর্যশীল গুণগুলো সংসার টিকিয়ে রাখতে সাহয্যে করে।

আসুন জেনে নেই দাম্পত্য জীবনে সুখে থাকার উপায়-

মনের মিল

দাম্পত্য জীবনে স্বামী-স্ত্রীর মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন মনের মিল। মনের মিল না থাকলে সংসার জীবনে সুখী হওয়া যায় না। আর সবসময় মনের মিল না-ও হতে পারে। তাই বলে অন্য কারও তুলনা টেনে আনবেন না। এতে হীনম্মন্যতায় ভুগতে পারেন সঙ্গী।

জোর করবেন না

আপনার স্ত্রীকে শারীরিক ঘনিষ্ঠতায় জোর করবেন না বা কোনও কিছু চাপিয়ে দেবেন না। অনেকেই মুখ ফুটে নিজের চাহিদার কথা বলতে পারেন না। ঠাণ্ডা মাথায় কথা বলুন। বুঝে নিন ঠিক কী চান তিনি।

সঙ্গীর পছন্দকেও গুরুত্ব দিন

স্বামী বা স্ত্রী দুজন দুজনের পছন্দের গুরুত্ব দিন। ভালোবাসা যেন শরীরসর্বস্ব না হয়। বরং মন জয় করুন।

বিশেষ দিনে উপহার

বিশেষ দিন যেমন, বিবাহবার্ষিকী, জন্মদিন। এই দিন গুলোতে বিশেষ আয়োজন রাখতে পারেন। এছাড়া উভয়ে নিজেদের উপাহার দিতে পারেন। এত সংসার হবে আনন্দময়।

ভুল বুঝাবুঝি

সংসার জীবনে ভুল বুঝাবুঝি, ঝগড়া হতে পারে। নিজেদের মধ্যে খোলামেলা আলোচনা করুন। আর মনের মধ্যে কষ্ট চেপে রাখবেন না। এতে সঙ্গীর প্রতি বিশ্বাস কমে যায়।

হঠাৎ পরিবর্তন

জোর করে কিছু পাল্টে ফেলার চেষ্টা করবেন না। আরোপিত কোনও কিছুই দীর্ঘস্থায়ী হয় না। এতে করে সংসারের শান্তি নষ্ট হয়। তাই সবকিছুর মধ্যে সংযত ভাব আনুন।

সপ্তাহে একদিন ঘুরতে যান

দাম্পত্য জীবনে সুখে থাকার অন্য আরেকটি উপায় হচ্ছে ঘুরে বেড়ানো। কারণ সারা সপ্তাহ কাজ করে মন ও শরীর ঠিক রাখতে এবং রোমাঞ্চ করেত সঙ্গীর সঙ্গে ঘুরে বেড়াতে পারেন।

একে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি