ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দিনে কম ঘুম হলে বেশি খায় শিশুরা : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৪, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:২৭, ৩ মার্চ ২০১৮

শিশুদের ঘুম নিয়ে প্রায়ই বাবা-মায়েরা চিন্তিত থাকে। তাদের ঘুম একটু কম-বেশি হলেই বিভিন্ন সমস্যা দেখা যায়। স্বাস্থ্যে খারাপ হতে থাকে, অধিক সময় ধরে কান্না করতে থাকে এমনকি নিয়মিত খাবারের রুচি থাকে না।

তবে নতুন এক গবেষণায় জানা গেছে, শিশুরা দিনে কম ঘুমালে এবং বেশি রাত পর্যন্ত জেগে থাকলে তাদের খাবারের রুচি বেড়ে যায়। তারা খেতে চায় বেশি।

যুক্তরাষ্ট্রের ইউনিভারসিটি অব কলোরাডো বলডারের বিশেষজ্ঞ এলসা মুলিনস বলেন, ‘যেসব শিশু এখনো স্কুল জীবন শুরু করেনি তাদের ঘুমের তারতম্যের সঙ্গে খাবার খাওয়ার সম্পর্ক নিয়ে একটা প্রথম গবেষণা করা হয়েছে। এতে দেখা গেছে, যেসব শিশু দুপুরে ঘুমায় না তারা বেশি ক্যালোরির খাবার খায়। এতে ওজনও বেড়ে যায়।

সদ্য প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, দিনে প্রায় তিন ঘণ্টার মতো ঘুমের ঘাটতি রয়েছে প্রাক-স্কুলের শিশুদের। তারা দুপুরে ঘামুায় না এবং সকাল বেলা ঘুম থেকে স্বাভাবিকভাবে ওঠার দুই ঘণ্টা আগেই ওঠে যায়। দিনে ঘুমের ঘটাতির কারণে তিন থেকে চার বছরের শিশুরা স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি ক্যালোরি, ২৫ শতাংশ সুগার ও ২৬ শতাংশ কার্বোহাইড্রেড জাতীয় খাবার বেশি গ্রহণ করে। স্বাভাবিকের চেয়ে শিশু ১৪ শতাংশ বেশি ক্যালোরি গ্রহণ করছে। ফলে তারা মুটিয়ে স্থুল হয়ে যাচ্ছে। এজন্য শিশুদের দিনে ঘুমানো অভ্যাস করতে হবে।

তথ্যসূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি