ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাড়িতে মিনারেল ওয়াটার তৈরি করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০২, ২০ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫৫, ২২ এপ্রিল ২০১৮

টিউবওয়েলের পানির তুলনায় মিনারেল ওয়াটার স্বাস্থ্যের পক্ষে ভাল। এ কথা তো সকলেরই জানা।কারণ, এতে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাসিয়াম এবং ক্যালশিয়ামের মতো উপাদান। তবে প্রতি দিন দামি মিনারেল ওয়াটারের বোতল কেনা তো সকলের পক্ষে সম্ভব না-ও হতে পারে। তবে উপায়? উপায় রয়েছে। অল্প খরচে বাড়িতেই বানিয়ে নিতে পারেন মিনারেল ওয়াটার।আসুন এবার জেনে নেওয়া যাক  কীভাবে তৈরি করবেন মিনারেল ওয়াটার।

উপাদান

* ফিল্টার করা পানি -১ লিটার

* বেকিং সোডা -চা-চামচের ১/৮

*ইপসম সল্ট - চা-চামচের ১/৮

*পটাসিয়াম বাইকার্বোনেট - চা-চামচের ১/৮। তবে ২ লিটার মিনারেল ওয়াটার তৈরি করতে বেকিং সোডা, ইপসম সল্ট এবং পটাসিয়াম বাইকার্বোনেটের পরিমাণ বাড়িয়ে ১ চা-চামচের ১/৪ করে নিন।

প্রস্তুত প্রণালী

প্রথমে একটি ওয়াটার পিউরিফায়ার দিয়ে টিউবওয়েলের পানি ফিল্টার করে নিন। এ বার একটি খোলা পাত্রে তা রেখে দিন। তবে পানি রাখার আগে খেয়াল রাখবেন, পাত্রটি যেন পরিষ্কার হয়। এবার ওই ১ লিটার ফিল্টার করা পানিতে চা-চামচের ১/৮ বেকিং সোডা দিন। এখন ওই মিশ্রণে ইপসম সল্ট বা ম্যাগনেশিয়াম সালফেট দিন। খুব ভাল করে মিশিয়ে নিন। তাতেই তৈরি হয়ে যাবে মিনারেল ওয়াটার। এ বার বোতলে ভরে তা ফ্রিজে রেখে দিন।

মিনারেল ওয়াটার শুধুমাত্র বাতের সমস্যা বা হজমের গোলমাল মেটায় শুধু এমনটাই নয়।নিয়মিত মিনারেল ওয়াটার পান করলে দেহে ক্যালশিয়ামের অভাবও পূরণ হয়। ফলে ভঙ্গুর নখ, দাঁত এবং হাড়ের শক্তি বৃদ্ধি করে। সেই সঙ্গে এতে সালফেট থাকায় অ্যাসিডিটি কমাতেও সাহায্য করে।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি