ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাবা তুমি আমার স্বপ্ন পূরণের চাবিকাঠি

মো. সামিউল ইসলাম

প্রকাশিত : ১৫:২১, ২০ জুন ২০২১

সামিউল ইসলাম

সামিউল ইসলাম

পৃথিবীর সুন্দরতম শব্দগুলোর মধ্যে সবচেয়ে সুন্দর শব্দ হলো ‘বাবা’। বাবা হলেন অদ্বিতীয় বাতি। যার আলোয় আলোকিত হয়েই আমাদের সারা জীবনের পথচলা। আমরা এই সন্তানদের সব দায়-দাযিত্ব নিঃস্বার্থভাবে কাঁধে নিয়ে হাসিমুখে সৃষ্টির শুরু থেকে বিন্দু বিন্দু করে নিজেকে বিলিয়ে দিয়ে আমাদের সুখ-স্বাচ্ছন্দ্য কামনা করেন। বাবা ছাড়া আর কে দেবেন সন্তানের জন্য এমন বিসর্জন? 

বাবা শব্দটির সঙ্গে জড়িয়ে রয়েছে নির্ভরতা। রয়েছে এক বিশালতা। বাবা শব্দটি অনেক কঠিন কাজকে করে দেয় সহজ, পাহাড় সমান বিষন্নতাকে শুষে নেয় নিমিষেই। বাবা তো সেই জন, যার হাতে হাত রেখে হাঁটি হাঁটি পায়ে আমরা এগিয়ে যাই নতুন পৃথিবীর সন্ধানে। যার কাঁধে চড়ে আমরা প্রথম জানতে পারি পৃথিবীর রূপ কেমন। 

বাবা। তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া- তিনি বাবা। বছরের এই একটি দিনকে সন্তানরা আলাদা করে বেছে নিয়েছেন বাবার জন্যই। 

বাবার ছায়া শেষ বিকেলের বট গাছের ছায়ার চাইতেও বড়। তিনি তাঁর সন্তানকে জীবনের সব উত্তাপ থেকে সামলে রাখেন। আমার সবচেয়ে ভালো বন্ধু, আমার ভীষণ প্রিয় মানুষ, দুঃখ-কষ্টে আমায় শক্তি যোগানোর মতো শক্ত কাঁধ তুমিই, আনন্দে তোমাকে জড়িয়েও ধরেছি বারবার, বাবা তুমি আমার জীবনের শ্রেষ্ঠ সম্পদ। তুমি আমার বেঁচে থাকার অনুপ্রোরণা, তুমি আমার সামনের দিকে যাওয়ার একমাত্র পথ। আমি ছেলে বলেই আমার হাঁজার দোষ নিবিড়ে নির্বিঘ্নে ক্ষমা করে দাও। খুব ভালোবাসি তোমায় বাবা। বাবা দিবসে এভাবেই মনের না বলা বাক্যগুলো বলেছে মো. সামিউল ইসলাম। 

রাজধানীর মধ্য বাড্ডায় মা-বাবা, বড় ভাইসহ সামিউলদের সববাস। বাবা চাকরিজীবী, মা গৃহিণী। বড় ভাই সাকিব হাসান হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। সামিউল রাজধানীর ভোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। 

সামিউল জানায়, তার বেশিরভাগ আবদার বাবার কাছেই। জন্মের পর থেকে এই আবদার পূরণের নেপথ্যে থাকেন মূলত বাবা। যার ত্যাগ-তিতিক্ষায় সে-দিনের সেই ছোট্ট শিশুটি আমি ধীরে ধীরে বড় হচ্ছি। যিনি কর্মব্যস্ত দিনশেষে বাড়ি এসে সন্তানের মুখের দিকে তাকিয়ে ভুলে যান সারাদিনের ক্লান্তিকর মুহূর্তগুলো। সন্তানের প্রতি বাবার যেমন ভালোবাসা, তেমনি বাবার প্রতিও সন্তানের হৃদয়ে পুঞ্জীভূত থাকুক গভীর ভালোবাসা ও শ্রদ্ধা প্রতিদিন প্রতিক্ষণ। 

পরিশেষে সৃষ্টিকর্তার দরবারে প্রার্থনা, তিনি যেন আমাদের প্রিয় বাবা-মাকে দীর্ঘায়ু দান করেন এবং সুস্থ রাখেন। বাবা দিবসে সকল বাবার প্রতি রইল শুভকামনা ও শ্রদ্ধা। বিশ্বের সকল বাবা ভালো থাকুক, সুস্থ থাকুক, এটাই প্রত্যাশা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি