ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ব্যর্থ ক্যারিয়ারের অব্যর্থ কিছু কারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ৩ নভেম্বর ২০১৮

ক্যারিয়ার নিয়ে অনেকেই চিন্তা করে থাকেন। ক্যারিয়ারে অনেকেই সফল হন আবার অনেকে ব্যর্থ হয়ে যান। তবুও ক্যারিয়ার নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। ভুল পথে অনেকেই সফলতার শীর্ষে যাওয়ার চেষ্টা করেন কিন্তু শেষে আবার সঠিক পথেই ফিরে আসেন। তবে তখন আর সে সুযোগ থাকে না। তখন ব্যর্থতা গ্রাস করে বসে।

ক্যারিয়ার সাফল্যের কোনো শর্টকাট পথ নেই। কাজেই অল্প আয়াসে কেউ যদি টাকা কামাতে চান,হয় তাকে হতাশ হতে হবে অথবা অবৈধ পথে যেতে হবে। আর মাল্টিন্যাশনাল কোম্পানির সিইও বা সিওও-দের যারা আমাদের অনেক তরুণ-তরুণীরই ক্যারিয়ার সাফল্যের মডেল তাদের দিকে যদি তাকান,দেখবেন তাদের জীবনে কাজ ছাড়া কিছু নেই। অল্প আয়াসে বা অল্প দিনে কখনো সাফল্য আসে নাই তাদেরও।

অনেক অর্থ খ্যাতি বা ক্ষমতা অর্জন করলেই সুখী হওয়া যায় না। সুখী হওয়ার সঙ্গে বা প্রশান্তি অর্জনের সঙ্গে এ জিনিসগুলোর ব্যবধান বিস্তর। তা নাহলে আমেরিকায় বিষণ্নতায় ভোগা এবং আত্মহত্যাপ্রবণ পেশার র‍্যাংকিংয়ে সিইও-রা ওপরে থাকতেন না। শীর্ষে পৌঁছানো মানেই মানসিক পরিতৃপ্তি,সুখ বা প্রশান্তি নয়। গবেষণায় দেখা গেছে যে পেশায় মানুষের সেবা করার সুযোগ রয়েছে সেসব পেশায় নিয়োজিতদের মানসিক তুষ্টির পরিমাণ অনেক বেশি। তাই শুধু শীর্ষ পদ দখলের প্রতিযোগিতা না করে প্রশান্তি খোঁজার চেষ্টা করুণ, এতেই সাফল্য আসবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি