ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ব্রেক-আপ যন্ত্রণা থেকে মুক্তির ৫ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ২৩ অক্টোবর ২০১৮ | আপডেট: ১০:০৯, ২৩ অক্টোবর ২০১৮

ব্রেক আপ, জীবনের জটিল সমস্যাগুলোর মধ্যে অন্যতম। একটা বয়সের পর এই সমস্যাকে জীবনের সঙ্গে মানিয়ে নিতে পারলেও তরুণ বয়স অনেক সময়ই এই সমস্যার সঙ্গে মানিয়ে নিতে পারে না। অনেকেই হঠকারী সিদ্ধান্ত নিয়ে ফেলতেও পিছপা হন না।

মনোবিদদের মতে, একটা অভ্যাসে অভ্যস্ত হয়ে ওঠা জীবন, একজন বিশেষ মানুষের উপস্থিতিতে দিন গুজরান- এ সব হারিয়ে ফেলার ভয়েই অনেকে সম্পর্ক ভেঙে যাওয়া সহ্য করতে পারেন না। একা থাকার ভয় তাদের ঘিরে ধরে। নিরাপত্তাহীনতাই হঠকারী করে তোলার পথে এগিয়ে নিয়ে যায় তাদের। চলুন জেনে নেওয়া যাক ব্রেক আপের বেদনা দূর করা উপায়-

১) এমন পরিস্থিতি সামলানোর মতো ক্ষমতা সবার থাকে না। মনের জোরের উপর নির্ভর করে কে কতটা সহজে এমন সমস্যার সঙ্গে লড়তে পারবেন। যদি মনে হয়, এ সমস্যার মোকাবিলা একা সম্ভব নয়, তা হলে অবশ্যই মনোবিদের সাহায্য নিন। কিছু নিয়মমাফিক চিকিৎসা ও কাউন্সেলিং সহজেই স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনবে।

২) সত্যকে স্বীকার করুন সহজেই। জীবনের নানা প্রান্তে নানা ঘটনা ছড়িয়ে ছিটিয়ে থাকে। তাই ভবিষ্যতে কী হবে তা নিয়ে ভয় না পেয়ে যা ঘটেছে তাকে সহজেই মেনে নিন। প্রয়োজনে প্রেমের পুরনো স্মৃতি রয়েছে এমন জায়গাগুলো এড়িয়ে যান।

২) লেখার অভ্যাস আছে? লেখাও মানসিক চাপমুক্তির একটা মাধ্যম। তাই প্রেম ভাঙলে ফেলে আসা দিনের কথা লিখে ফেলুন কোথাও।

৩) খুব বেশি ভাবেন কি?  তা হলে সে ভাবনায় রাশ টানুন। যে কোনও বিষয়ে যত বেশি ভাববেন, সে ভাবনা তত বেশি চেপে বসবে মাথায়। চেষ্টা করুন একা সময় না কাটিয়ে, ঘনিষ্ঠজনদের সঙ্গে সময় কাটাতে।

৪) প্রয়োজনে পুরনো সঙ্গীর নম্বর ফোন থেকে মুছে দিন। সোশ্যাল সাইট থেকেও যোগাযোগ বিচ্ছিন্ন করুন। তাতে বারবার তাকে টেক্সট করা বা ফোন করতে চাওয়ার প্রবণতা কমবে।

৫) পুরনো সঙ্গী সম্পর্কে খবর দিতে পারে এমন কোনও মানুষ আপনার চারপাশে থাকলে, সদ্য সদ্য প্রেম ভাঙার সময়ে হয় তাকে এড়িয়ে চলুন নয়তো নিষেধ করুন কোনও প্রকার খবরাখবর আপনাকে দিতে। মন স্বাভাবিক হলে ফের যোগাযোগ শুরু করতে পারেন তার সঙ্গে।

সূত্র: আনন্দবাজার 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি