ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মাঝরাতের খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ২৫ সেপ্টেম্বর ২০২১

অনেকেই রয়েছেন যারা অনেক রাত পর্যন্ত জেগে থাকেন বা কাজ করেন। আর মাঝরাত পর্যন্ত জেগে থাকলে ক্ষুধা লাগবেই। তবে মাঝরাতের খাওয়া হজমে সমস্যা তৈরি করতে পারে এবং বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা তৈরি করে। তাই মাঝরাতের জন্য এমন খাবার বেছে নিতে হবে যেন শরীরে কোনো সমস্যা না হয়। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে মাঝরাতের জন্য স্বাস্থ্যকর কিছু খাবারের কথা।  

চলুন জেনে আসা যাক-
সিরিয়াল
সিরিয়ালের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ বা ফাইবার। মাঝরাতে খাওয়ার জন্য সিরিয়াল একটি উৎকৃষ্ট খাবার। এটা সহজে হজম হয় এবং ক্ষুধাও দূর করে। বিভিন্ন ধরনের সিরিয়াল যেমন : গমের সিরিয়াল, ফ্ল্যাকস, ক্লাসটার্স ইত্যাদি মাঝরাতে খাবারের চাহিদা পূরণ করে।

বাদামের বার
বাদামের বার শরীরের শক্তি বাড়ায় এবং খেতেও ভালো। একটি বারে সাধারণত ১৪ গ্রাম প্রোটিন এবং ২২ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। তৈরি করার ঝামেলা নেই বলে মাঝরাতে অফিসে কাজ করতে করতে এটা খাওয়া বেশ সহজ। এতে ক্ষুধাও দূর হবে, শক্তিও পাওয়া যাবে।  

ওটমিল
ওটমিল চর্বিহীন এবং পুষ্টিগুণ সম্পন্ন খাবার। মাঝরাতে খাওয়ার জন্য ওটমিলের সাথে ফল যোগ করে খেতে পারেন।

ফল
আপনি যদি উপরের কিছুই খেতে পছন্দ না করেন তবে পছন্দের যেকোনো ফল খেয়ে দেখতে পারেন। কলা, আপেল, আম এগুলো মাঝরাতে খাওয়া যেতে পারে।

বাদাম
এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ প্রোটিন। একমুঠো কাঠবাদাম, কাজুবাদাম, ওয়ালনাট আপনার ক্ষুধা দূর করবে এবং পাশাপাশি ভিটামিন- ই এর চাহিদাও পূরণ করবে।

জুস
এক গ্লাস ফলের জুস মাঝরাতে খাওয়া শরীরকে আদ্র রাখে এবং এতে পেটও ভরা মনে হবে।

ডাবের পানি
মাঝরাতের খাবার হিসেবে ডাবের পানিও খেতে পারেন। এটা শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রাখবে এবং শরীরকে আর্দ্র রাখবে।

দুধ
কাঠবাদাম মিশ্রিত একগ্লাস দুধ শরীরে শক্তি জোগাতে বেশ কার্যকর। মাঝরাতে এটি একটি চমৎকার খাবার। যদি কারো দুধে সমস্যা না থাকে তবে ক্ষুধা মেটাতে এক গ্লাস গরম দুধও খেতে পারেন।

দই
দইয়ের মধ্যে রয়েছে ভিটামিন সি এবং ক্যালসিয়াম। এটি শরীরের শক্তি দ্রুত বৃদ্ধি করে। মাঝরাতে খাওয়ার জন্য এটিও বেশ ভালো একটি খাবার।

চকোলেট
কেউ হয়তো আপনাকে কখনো মাঝরাতের খাবার হিসেবে চকোলেটের কথা বলেনি। তবে চকোলেট ক্ষুধা  দূর করে এবং মস্তিস্ক থেকে সুখী হরমোন নিস্মরণ করে।

কুকি
চিপসের থেকে কুকি কম ক্যালোরিযুক্ত। মাঝরাতে  খাবার হিসেবে কুকিকেও বেছে নিতে পারেন। এটি ক্ষুধার চাহিদা পূরণে বেশ কাজ করবে।  

মাঝারি আকৃতির স্যান্ডউইচ
মাঝরাতের খাবার হিসেবে স্যান্ডউইচও খেতে পারেন। ঘরে যদি পাউরুটি থাকে, তবে এর মাঝে সবজি মিশিয়ে স্যান্ডউইচ তৈরি করে এ সময়টায় খান।   

স্যুপ
স্যুপ খেতে পারেন। এটা কেবল গলা ব্যথার জন্য ভালো নয় এতে ক্ষুধাও মিটবে। টমেটো, চিকেন, কর্ন ইত্যাদির স্যুপ খেতে পারেন।

পপকর্ন
মাঝরাতের খাবার হিসেবে পপকর্নও খেতে পারেন আপনি। এটি ক্ষুধা দূর করতে বেশ কার্যকর। তাই এই সময়ে পপকর্ন খাওয়ারও পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি