ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

যে ৫ খাবার বিষন্নতা বাড়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৮, ৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৩:৫৯, ৪ এপ্রিল ২০১৮

বিষন্নতা হচ্ছে জীবনের অশান্তিবোধ, দুর্বিষহ জীবন, উৎসাহ-উদ্দীপনা ও আনন্দের অভাব, মেজাজ খিটখিটে থাকা প্রভৃতি। বিষণ্নতা এক ধরণের মানসিক রোগ। অনেক কারণেই বিষণ্নতা দেখা যায়। আবার অনেক সময় শারীরিক রোগের কারণেও বিষণ্নতা দেখা দিতে পারে। আবার খাবারের জন্যও বিষণ্নতা দায়ী।

কিছু খাবার আছে স্বাস্থ্যের জন্য ভালো আবার কিছু খাবার আছে যেগুলো স্বাস্থ্য ও মন দুটোই খারাপ করে দেয়। এমনি ৫ খাবার একুশে টিভি অনলাইনে তুলে দেওয়া হলো-   

১) চিনি

চিনি এবং চিনি সমৃদ্ধ খাবার আমাদের রক্তের গ্লুকোজের মাত্রা হঠাৎ করে বাড়িয়ে দেয় এবং এতে করে এক ধরণের ঘোরের মতো সৃষ্টি হয় যা আমাদের মনের উপরে প্রভাব ফেলে। এই প্রভাবটির কারণেই মন খারাপ হয়, শক্তি কমে যায় এবং ঘুমের সমস্যা তৈরি হয়।

২) প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট যেমন-পাউরুটি, সিরিয়াল, পাস্তা এবং অন্যান্য প্রক্রিয়াজাত স্ন্যাকস জাতীয় খাবার যা আমরা নিয়মিত খেয়ে থাকি এগুলোও আমাদের রক্তের সুগারের মাত্রার উপরে প্রভাব ফেলে। হঠাৎ করে রক্তের সুগার মাত্রার উপরে প্রভাবের কারণে দুর্বলতা, খিটখিটে মেজাজ এবং মন খারাপ বা বিষণ্ণতায় পড়তে দেখা যায়।

৩) ফাস্টফুড খাবার

ফ্রাইড চিকেন, ফ্রেঞ্চ ফ্রাই, ফ্রাইড ক্যালামারি, ফ্রাইড চীজ স্টিক ইত্যাদি এই ধরণের ফাস্টফুড বেশীরভাগ সময়য়েই হাইড্রোজেনেট তেলে ভাজা হয়। এতে ট্রান্স ফ্যাট যা বিষণ্ণতার জন্য বিশেষভাবে দায়ী। এছাড়াও এই ধরণের খাবারের স্যচুরেটেড ফ্যাট মস্তিষ্কে রক্ত প্রবাহের ধমনীতে ব্লকের সৃষ্টি করে।

৪) অতিরিক্ত সোডিয়াম সমৃদ্ধ খাবার

অতিরিক্ত সোডিয়াম সমৃদ্ধ খাবার আমাদের নিউরোলজিক্যাল সিস্টেমের উপর ক্ষতিকর প্রভাব ফেলে যা বিষণ্ণতার জন্য দায়ী। এছাড়াও একই কারণে দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে, দুর্বলতা অনুভব হয় এবং শরীরে অতিরিক্ত জল চলে আসার সমস্যায় পড়ার সম্ভাবনা বেড়ে যায়।

৫) ক্যাফেইন

স্বাস্থ্য গবেষকদের মতে খুব সামান্য পরিমাণ ক্যাফেইনও বিষণ্ণতা রোগ এবং অল্পতেই দুশ্চিন্তা করার সমস্যায় ফেলে দিতে পারে। ক্যাফেইন আমাদের অনিদ্রার জন্য মূলত দায়ী থাকে। আর অনিদ্রার সমস্যা বেশি বেড়ে গেলে বিষণ্ণতা রোগ ভর করতে থাকে৷

তথ্যসূত্র : কলকাতা টুয়েন্টিফোর।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি