ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

রক্তচাপ কমাতে থাকুক ৫ ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ১৮ এপ্রিল ২০১৮

উচ্চ রক্তচাপ শরীরের জন্য খুবই ক্ষতিকর। বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভাস এর জন্য অধিকাংশই দায়ী। তবে, পুষ্টিবিদরা জানিয়েছেন, এমন কিছু ফল আছে যেগুলো রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ব্যপক সাহায্য করে। এই ফলগুলো যদি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখায় যায় তাহলে উচ্চ রক্তচাপ কমানো সম্ভব।

এছাড়া পুষ্টিবিজ্ঞানীরা দাবি করে জানিয়েছেন, পটাশিয়াম এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে পারলে উচ্চ রক্তচাপ কমবে।

রক্তচাপ কমাতে এমনিই ৫ ফলের কথা জানিয়ে দেওয়া হলো-

কলা

কলা একটি সহজলভ্য ফল। এটি সারা বছরই পাওয়া যায়। কলাতে সোডিয়াম কম থাকে কিন্তু পটাশিয়াম বেশি থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কলা দিয়ে আপনি বিভিন্ন আইটেম করেও খেতে পারেন।

বেদানা

বেদানার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সাহায্য করে। রক্ত চলাচল ভালো হয়। এছাড়া প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন সি, পটাশিয়াম থাকে। বেদানার জুস করে ছোট-বড় সবাই খেতে পারেন।

তরমুজ

গ্রীষ্মকালের ফল হিসেবে তরমুজ অন্যতম। তরমুজের মধ্যে প্রচুর ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ, অ্যামাইনো অ্যাসিড থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে যেমন সাহায্য করে তেমনি হার্ট ভালো রাখতেও সাহায্য করে।

বিট

বিট রক্ত থেকে টক্সিন উপাদান বের করতে বিশেষ সাহায্য করে। এছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিটের ভূমিকা রয়েছে।

কমলালেবু

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা স্ট্রেস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ভালো কাজ করে। এছাড়াও ত্বক ভালো রাখতেও সাহায্য করে। এটি জুস বা স্যালাড করেও খেতে পারেন।

তথ্যসূত্র : এই সময়।

কেএনইউ/এসএইচ/  

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি