ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

লাইলাতুল কদরের প্রস্তুতি হোক সর্বাত্তক

প্রকাশিত : ১১:৩৫, ২৫ মে ২০১৯

মহান আল্লাহতায়ালা মুসলিম উম্মার জন্য হাজার মাসের চেয়েও উত্তম করেছেন লাইলাতুল কদরকে। এ রজনী এত সম্মানিত যে, এক হাজার মাস ইবাদত করলেও যে সওয়াব হতে পারে তার চেয়ে লাইলাতুল কদরের ইবাদতে বেশি সওয়াব পাওয়া যায়। তাই এই রজনীকে পাওয়ার জন্য মন ও দেহের প্রস্তুতির দরকার রয়েছে। রমজানের শেষ দশক হোক লাইলাতুল কদর তালাশের।

রাসূল (সা.) রমজানের শেষ দশকের বিজোড় রাতে লাইলাতুল কদর পাওয়ার জন্য ইবাদতের কথা বলেছেন। তাই শবেকদর পাওয়ার জন্য আমাদের সর্বচেষ্টা করা উচিত। মুমিন বান্দারা এই রাতটিকে পাওয়ার আশায় মুখিয়ে থাকেন। রমজানের শেষ দশকে তারা ইবাদতের পরিমাণ বাড়িয়ে দেন। প্রথম দুই দশকের চেয়েও শেষ দশকে ইবাদতে মশগুল থাকেন বেশি করে।

লাইলাতুল কদরকে পাওয়ার আশায় নির্বিঘ্নে যাতে ইবাদত বন্দেগি করতে পারেন এর জন্য পুরুষরা মসজিদে এবং মেয়েরা বাসায় ইতিকাফে বসেন। এর বাইরে যারা আছেন, তারা কিভাবে প্রস্তুতি নিবেন? সিদ্ধান্ত নিন আপনি এই নেয়ামত থেকে বঞ্চিত হবেন না। বাহিরের কাজগুলো শেষ করে ফেলুন বা সংক্ষিপ্ত করে নিন। এতে মন ও দেহের চাপ কমবে।

সময় কিন্তু বেশি হাতে নেই। আজ উনিশ রমজান, বিশ রমজানের সূর্যাস্তের পরই রমজানের শেষ দশক বা লাইলাতুল কদর তালাশের দশক শুরু হবে। শেষ দশদিনকেই আমরা ইবাদতের কর্মসুচির ভেতরে নিয়ে আসি।

এর জন্য মনকে দৃঢ় করে নেই এবং শরীর যাতে সুস্থ থাকে এর জন্য খাবারের দিকে নজর দিতে হবে। কম খেতে হবে এবং যে খাবার আপনার শরীর খারাপ করে তা পরিহার করতে হবে। শরীর ভাল না থাকলে ইবাদতে মন বসবে না। আপনি কদরের নেয়ামত থেকে বঞ্চিত হতে পারেন। একটু লক্ষ্য করুন, মাত্র দশ দিনের ইবাদতে আপনি পেতে পারেন হাজার বছর ইবাদতের চেয়ে বেশি সওয়াব। আপনি আগামী শবেকদর পাবেন এর কিন্তু গ্যারান্টি নেই। যা পেয়েছেন তাকে হেলায়-ফেলায় না হারাই।

আপনার পরিবার, আত্মীয়-স্বজন এবং সুহৃদরা সবাই যাতে এই রাতকে মহিমান্বিত করতে পারেন এর জন্য আপনি সবাইকে উদ্বুদ্ধ করতে পারেন। এতে সবাইর ভেতর আনন্দের প্রকাশ ঘটবে এবং ইবাদতও স্বতস্ফূর্ত হবে।

এএইচ/

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি