ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শরীরচর্চার আগে কি খাবেন, কি এড়িয়ে যাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ৩ এপ্রিল ২০১৮

শরীরে অতিরিক্ত মেদ জমুক আর নাই জমুক, এখন প্রত্যেকেই নিজের শরীরের দিকে নজর দেওয়ার জন্য প্রতিদিনই শরীরচর্চা করে থাকেন। আর শরীরকে সুস্থ রাখতে শরীরচর্চা করা খুবই জরুরি।

কিন্তু অনেকেই সঠিক নিয়ম-কানুন না জেনেই শরীরচর্চা করে থাকেন। এর ফলে ভুগতে হয় নানারকম অসুখে। আপনি হয়তো মনে করছেন, শরীরচর্চা করার পরও কীভাবে শরীর খারাপ হতে পারে? তাহলে জেনে নিন, সঠিক নিয়মে শরীরচর্চা না করলে অসুখ হতে বাধ্য।

শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি খাবার। নিয়ম মেনে খাবার না খেলেও শরীর খারাপ হতে পারে। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিৎ, তা অনেকেরই জানা নেই। জেনেনিন শরীর সুস্থ রাখতে ব্যায়াম করার আগে কী খাবেন আর কী এড়িয়ে যাবেন-

বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চা করার আগে যেকোনও ভাজা জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সমস্ত খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকী সবজি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিৎ নয়। এই সমস্ত খাবার শরীরচর্চার আগে খেলে শরীর সুস্থ থাকার পরিবর্তে আরো অসুস্থ হয়ে পড়বে।

জিমে গিয়ে শরীরচর্চা হোক বা ঘরেই হোক, ব্যায়াম করার অন্তত ২০ মিনিট আগে একটা কলা খেয়ে নিন। কারণ, কলায় অল্প পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। যা অনেকক্ষণ পর্যন্ত আপনার শরীরে ইনসুলিন ধরে রাখতে সাহায্য করে। জিনিউজ

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি