ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সঙ্গী বয়সে বড় হলে যেসব সমস্যা হয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ১ এপ্রিল ২০১৮

প্রেমিক বা স্বামী, প্রেমিকা বা স্ত্রী বয়সে ছোট হবে এটাই আমরা মনে করি বা ভাবি। কিন্তু এমনও হয় যে, মেয়েরা ছেলেদের থেকে বয়সে বড়। আবার ছেলে মেয়ের থেকে অনেক বড়। এটা হওয়াটা স্বাভাবিক কারণ ভলোবাসা সব সময় বয়স দেখে হয় না। যেকোনো বয়সে প্রেম হতে পারে, বিয়েও হতে পারে।

কিন্তু ‘অসম’বয়সের সম্পর্ক সহজে মেনে নিতে চান না অনেকেই। এমনকি বয়সের পার্থক্যের কারণে ভবিষ্যতে স্বামী-স্ত্রীর মধ্যেও সমস্যা দেখা দেয়। আসুন জেনে নেই সঙ্গী বয়সে বড় হলে কী ধরনের সমস্যা হতে পারে-

পারিবারিক ও সামাজিক সমস্যা: স্ত্রী বয়সে বড় হলে পারিবারিক ও সামাজিক নানা সমস্যার সম্মুখীন হতে হয়। সমাজের বিভিন্ন মানুষ নানা মন্তব্য করে। এর ফলে উভয়ের মধ্যেই মানসিক চাপের সৃষ্টি হয়। এই মানসিক চাপের ফলে তাদের মধ্যে দূরত্ব তৈরি হয়। এমনও যে, কোনো কোনো সময় ভেঙে যায় সম্পর্ক।

বোঝাপড়া সমস্যা: স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্যের কারণে দুজনের চিন্তা-চেতনা ও আচার-আচরণের মধ্যে নানা পার্থক্য দেখা দেয়। এর ফলে হতে পারে ভুল-বোঝাবুঝিও। বাড়ে দুরুত্ব, ভেঙে যেতে পারে সংসার।

গর্ভধারণ: সাধারণত ৩০-৩৫ বছরের পরেই গর্ভধারণ মেয়েদের জন্য ঝুঁকিপূর্ণ। তাই স্ত্রীর বয়স বেশি হলে তা আরো বেশি সমস্যা তৈরি হয়।

যৌনজীবন: স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের দিক দিয়ে খুব বেশি পার্থক্য হলে একটা সময় তাদের যৌনজীবনে সমস্যার সৃষ্টি হয়। এর ফলে দাম্পত্য সম্পর্কে কলহ সৃষ্টি হয়। ভেঙে পড়তে পারে সম্পর্ক।

সমস্যা সমাধানের উপায়: বয়সের দিক দিয়ে বেশি পার্থক্য হলে প্রথমেই একজন অপরজনকে বোঝাতে হবে প্রেম-ভালবাসার কোনো বয়স নেই। যেহেতু বিয়ে, সন্তান, সংসার হয়েছে এটাকে মেনে নেওয়ার মানসিকতা তৈরি করতে হবে। সমস্যার সমাধানে সবচেয়ে মূল বিষয় হলো- একে অপরকে বিনোদন দেওয়া,  অবসর সময়ে কোথাও বেড়াতে নিয়ে যাওয়া, গল্প করা ইত্যাদি।

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি