ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

৬ অভ্যাস দাম্পত্য জীবনকে করে তুলবে মধুময়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪০, ৩০ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৪৬, ৩ মে ২০১৮

দাম্পত্য জীবনকে মধুর করতে চাইলে দু’জনকেই ইতিবাচক থাকতে হবে। সম্পর্ককে ভালো রাখার জন্য একটু বেশিই ভালোবাসা প্রয়োজন। কিছু নিয়ম, কর্তব্য দু’জনে পালন করতে পারলে তাদের দাম্পত্য জীবন সুখের হবে।

দাম্পত্য জীবনে মধুর করতে এমনিই ৬ অভ্যাসই জানিয়ে দেওয়া হলো-

একে অপরকে আলিঙ্গন ও চুম্বন করুন

বিষয়টা শুনে মনে হচ্ছে এগুলো হলিউডের মুভির মতো। বাস্তব জীবনে কিন্তু এগুলোরই প্রয়োজন। কিন্তু সকালে কাজে কিংবা অফিসে যাওয়ার আগে সঙ্গীর সঙ্গে আলিঙ্গন আপনার দিনের শুরুটা যেমন চাঙ্গা করবে তেমনি শেষ পর্যন্ত এর রেশ আপনার মধ্যে রয়েই যাবে। সারাটা দিন ভালো কাটবে। এতে আপনিও খুশি থাকবেন আপনার সঙ্গীও খুশি থাকবে।

সারপ্রাইজ তৈরি রাখুন

দাম্পত্য জীবনে সুখের একটি উপায় হচ্ছে সারপ্রাইজ। এটা হতেও পারে খুব ছোট কিছু। কিন্তু তার কাছে পৌঁছা মাত্রই বড় কিছু হয়ে উঠবে। হতে পারে অনলাইনে অর্ডার দেওয়া কিছু গহনা অথবা শাড়ি বা নিজের হাতে তৈরি কোনো খাবার। এই ছোট ছোট চমকগুলো দাম্পত্য সম্পর্ককে আরও মধুর করে তোলে।

কমপক্ষে একটি করে হলেও মিষ্টি বার্তা দিন

প্রিয়জনকে নিয়ে দেখা প্রতিটা স্বপ্নকে ছুঁতে কার না ইচ্ছে করে! তাই তাকে দিনে কমপক্ষে একটি সুন্দর বার্তা বা ছবি পাঠান। এটা হতে পারে আপনাদের স্বপ্নের বাড়ির ছবি কিংবা সেই সুদূর আইফেল টাওয়ারের ছবি, যা তাকে স্বপ্ন পূরণে আরও কঠোর পরিশ্রম করতে সাহস ও প্রেরণা দেবে। পাঠাতে পারেন পছন্দের কবিতা বা গানের লাইন। অথবা খুব সহজ অথচ কঠিন কথা ‘আমি তোমাকে ভালবাসি’।

ফোনকে দূরে রাখুন

দাম্পত্য জীবনে ফোন বেশি ব্যবহার খুব বিরক্তকর একটি কাজ। রাতের খাবার খাওয়ার সময় হোক কিংবা গল্প করার মূহূর্তে দুইজনের ফোন দূরে রাখুন। কারণ আপনাদের সুন্দর মূহূর্ত নষ্ট করে দেওয়ার জন্য একটি ফোনকলই যথেষ্ট। তাই দাম্পত্য জীবনকে মধুর করতে এই অভ্যাস ত্যাগ করুন।

একসঙ্গে ভালো মুহূর্ত উপভোগ

দাম্পত্য জীবনে একসঙ্গে ভালো ভালো মুহূ্র্তকে উপভোগ করুন। এক্ষেত্রে দীর্ঘ ভ্রমণে বেরিয়ে পড়ুন। এর ফলে হ্যাপি হরমোন নিঃসরণ হয়ে চাপ কমবে। এটা আগে শুনেছেন এবং পুনরায় করতে পারেন। সবকিছু এক সঙ্গেই করতে হবে এটা নয়। প্রকৃতপক্ষে অন্যের আগ্রহের প্রতি নজর রাখতে হবে যাতে আলাদাভাবে সে সময় ব্যয় করতে পারে।

একসঙ্গে শুয়ে গল্প করুন

দাম্পত্য জীবনে সবচেয়ে সুখের হলো একসঙ্গে শুয়ে গল্প করে সময় কাটান। সঙ্গী একঘরে কাজ করছে আর আপনি একা একা শুয়ে আছেন, এটি কখনই করবেন না। সঙ্গীকে নিয়েই জড়িয়ে ধরে কিছু সময় ব্যয় করুন। দুইজন বালিশে শুয়ে কিছুক্ষণ গল্প করুন, ভবিষ্যত পরিকল্পনা করুন। মন ফুরফুরে হয়ে যাবে।

কেএনইউ/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি