ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

অনলাইন চ্যাটিংয়ে কমছে গর্ভধারণ হার: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৮, ১৮ জুলাই ২০১৮

সচতনতা এবং পরিবারের প্রতি আকর্ষণে গর্ভধারণের হার কমছে কিশোরীদের মাঝে। শারীরিক মিলনের থেকে অনলাইনে রোমান্টিক চ্যাটিং আর পরিবারের সঙ্গে সময় কাটাতেই এখন বেশি পছন্দ কিশোর-কিশোরীদের। সাম্প্রতিককালের এক গবেষণার দাবি এমনটিই।

এছাড়াও ১৬ থেকে ১৮ বছর বয়সী এক হাজার কিশোর-কিশোরীদের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে যে, এদের মধ্যে মদ পানের প্রবণতা দিন দিন কমে আসছে।

ব্রিটিশ প্রেগন্যান্সি অ্যাডভাইসরি সার্ভিস (বিপিএএস) বলছে, ২০০৭ সাল থেকে দেশটির কিশোরীদের মধ্যে গর্ভধারণের হার যে কমেছে তা এই গবেষণা থেকে ব্যাখ্যা করা যায়। গবেষণায় অংশ নেওয়া কিশোর কিশোরীদের দুই-তৃতীয়াংশ জানায় যে, এখন পর্যন্ত তারা কারও সাথে শারীরিক সম্পর্কে জড়ায়নি। আর ২৪ শতাংশ জানায় তারা এখন পর্যন্ত মদ পান করেননি।

বিপিএএস বলছে, বর্তমান সময়ের কিশোর-কিশোরীরা আগের যে কোন সময়ের থেকে বেশি সচেতন, দায়িত্ববান এবং পড়াশুনা ও ক্যারিয়ার নিয়ে অনেক বেশি মনযোগী। আর তাই তারা প্রেগন্যান্সি বা গর্ভধারণ এড়াতে চায়।

তবে টিনএজেরাররা অনলাইনে সময় কাটাতে পছন্দ করে উল্লেখ করা হয় গবেষণাপত্রে। গবেষণায় অংশ নেওয়া টিনেজাররা জানান, সামনাসামনি যতবার তারা বন্ধুদের সাথে কথা বলেন প্রায় ততবারই অনলাইনে তাদের মধ্যে কথা হয়। অন্তত ৭০ শতাংশ টিনেজার সপ্তাহে চার বা তার থেকে বেশিবার বন্ধুদের সাথে অনলাইনে কথা বলেন।

গবেষকেরা বলছেন, যেসব ছেলেমেয়েরা অনলাইনের বাইরে গিয়ে বাস্তব জীবনে অন্যদের সাথে বেশি মেলামেশা করেন তাদের মধ্যে শারীরিক সম্পর্কে জড়ানোর প্রবণতা বেশি।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি