ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওজন দ্রুত কমাতে চাইলে খান ১১ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২০, ২ আগস্ট ২০১৮

অতিরিক্ত ওজন বেড়ে গেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করে। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাকের মতো রোগে আক্রান্ত হওয়ার ঘটনাও ঘটে থাকে। তাই নিজেকে বাঁচাতে চাইলে ওজন কমিয়ে ফেলুন। ওজন কমাতে ডায়েটের অন্তর্ভুক্ত হোন। ওজন কমাতে বেশিরভাগ নির্ভর করে খাদ্যভ্যাসের উপর।

তাই কিছু খাবারের কথা জেনে রাখুন যেগুলো আপনার ওজন কমাতে বেশ সাহায্য করবে-

১) দারুচিনি

এই প্রকৃতিক উপাদানটি ওজন কমাতে বাস্তবিকই দারুন কাজে এসে থাকে। আসলে দারচিনিতে উপস্থিত একাধিক উপকারি উপদান একদিকে যেমন হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়, তেমনি ওজন কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২) পালং শাক

এই শাকটিতে উপস্থিত ফাইবার, ভিটামিন কে, সি, ফলেট, আয়রন, ক্যালসিয়াম, প্রোটিন এবং জিঙ্ক দেহে প্রবেশ করার পর পুষ্টির ঘাটতি তো দূর করেই, সেই সঙ্গে ওজন কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে এই শাকটিতে উপস্থিত ফাইবার, বহুক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। ফলে খাবার খাওয়ার পরিমাণ কমে যাওয়ার কারণে অতিরিক্ত ওজন ঝরে যেতে সময় লাগে না।

৩) মুগ ডাল

ভিটামিন এ, সি, বি, ই, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন শরীরে প্রবেশ করার পর একদিকে যেমন দেহের ক্ষমতা বৃদ্ধি করে, তেমনি অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। সেই সঙ্গে প্রোটিন এবং ফাইবারের ঘাটতিও দূর করে। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কমে। আর কম পরিমাণে খাওয়ার কারণে ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

৪) বাঁধাকপি

দ্রুত ওজন কমাতে চাইলে রোজের ডায়েটে বাঁধাকোপিকে রাখতে ভুলবেন না। এই সবজিটি খাওয়া শুরু করলে দেহের ভিতরে ফাইবারের মাত্রা বাড়তে শুরু করে। ফলে বহুক্ষণ পেট ভরা থাকে। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা একেবারে কমে যায়।

৫) ব্রকলি

এক স্টাডিতে দেখা গেছে, ব্রকলির মতো ডায়াটারি ফাইবার সমৃদ্ধ সবজি বেশি করে খেলে ওজন কমতে একেবারেই সময় লাগে না। কারণ এই উপাদানটি শরীরে উপকারি ব্যাকটেরিয়ার সংখ্যাকে বাড়িয়ে তোলে। ফলে স্বাভাবিকভাবেই হজম ক্ষমতা এতটা বৃদ্ধি পায় যে শরীরে মেদ জমার সুযোগই পায় না।

৬) বাদাম

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, এই প্রকৃতিক উপাদানে উপস্থিত ফাইবার, উপকারি ফ্যাট এবং ওমাগা থ্রি ফ্যাটি অ্যাসিড একদিকে যেমন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়, তেমনি ওজন কমানোর প্রক্রিয়াকেও ত্বরান্বিত করে। ফলে ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

৭) সবজির রস

আদা, গাজর অথবা করলার রস প্রতিদিন খালি পেটে খাওয়া শুরু করলে ওজন কমতে একেবারেই সময় লাগে না। কারণ এই সবজিগুলির ভিতরে থাকা একাধিক উপকারি উপাদান হজম ক্ষমতার উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৮) ওটস মিল

এক চামচ ওটস মিলের সঙ্গে তিন চামচ পানি নিয়মিত সকালবেলা খালি পেটে খাওয়া শুরু করলে ওজন কমতে একেবারেই সময় লাগে না। কারণ এই খাবারটিতেও রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, যা হজম ক্ষমতাকে বাড়িয়ে তোলে। ফলে ওজন বৃদ্ধি পাওয়ার প্রশ্নই ওঠে না, বরং কমতে শুরু করে।

৯) পেঁপে

এই ফলটির ভিতরে রয়েছে পেপেইন নামক একটি উপাদান, যা ফ্যাট গলিয়ে মেদ ঝরাতে যেমন সাহায্য করে, তেমনি শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদান এবং অতিরিক্ত জলকে বের করে দিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

১০) বিটরুট

নিয়মিত বিটরুট খাওয়া শুরু করলে শরীরের ভিতরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পায় যে তার প্রভাবে একদিকে যেমন ওজন নিয়ন্ত্রণে চলে আসে, তেমনি ক্যান্সারের মতো মরণ রোগও ধারের কাছে ঘেঁষতে পারে না।

১১) গোলমরিচ

একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, ওজন কমাতে বাস্তবিকই গোলমরিচের কোমনও বিকল্প হয় না। আসলে প্রতিদিন লেবুর রসে অল্প পরিমাণ গোলমরিচ মিশিয়ে খাওয়া শুরু করলে দেহের জমতে থাকা চর্বি গলতে শুরু করে। ফলে অতিরিক্ত ওজন কমে যেতে সময় লাগে না।

সূত্র : ওয়ান ইন্ডিয়া।

কেএনইউ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি