ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কুড়িগ্রামে কমিউনিটি ক্লিনিকগুলোতে হচ্ছে নরমাল ডেলিভারি(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ৭ আগস্ট ২০১৮

কুড়িগ্রামে কমিউনিটি ক্লিনিকগুলোতে বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি চলছে সন্তান প্রসব কার্যক্রম।

বিনা খরচে নরমাল ডেলিভারি পদ্ধতিতে উপকৃত হচ্ছে এলাকাবাসী। কমেছে মা ও শিশু মৃত্যুহার। কুড়িগ্রাম প্রতিনিধি আতাউর রহমান বিপ্লবের রিপোর্ট, জানাচ্ছেন আফসানা নীলা।

২০১২ সালে শিশু জন্মদানে নরমাল ডেলিভারী কার্যক্রম শুরু হয় কুড়িগ্রামের ১৭টি কমিউনিটি ক্লিনিকে। এই কার্যক্রম হাসি ফোটায় গ্রামগুলের দরিদ্র আর সুবিধাবঞ্চিত মানুষের মুখে।

১৯৯৬ সালে কুড়িগ্রামে কমিউনিটি ক্লিনিক কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ সরকার। কিন্তু ২০০১ এ বিএনপি জোট ক্ষমতায় এসে বন্ধ করে দেয় কমিউনিটি ক্লিনিকের কর্যক্রম।

২০০৮ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসার পর, ২০০৯ সাল থেকে আবারো গ্রামীণ জনগোষ্ঠীর দোড় গোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দেয়ার উদ্যেগ নেয়। চালু হয় কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম । এসব ক্লিনিকে সব রকমের স্বাস্থ্য সেবার পাশাপাশি ২৭ প্রকার ওষুধ সরবরাহ করা হয়।

এখন নতুন করে সন্তান প্রসবের ব্যবস্থা চালু হওয়ায় শিশু ও মাতৃমৃত্যু হার কমতে শুরু করেছে বলে জানান সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম।

১৬ নদ-নদীর এই জেলার নয় উপজেলায় রয়েছে ২৬৬টি কমিউনিটি ক্লিনিক। ক্লিনিক চালুর পর, জেলার সাড়ে চার শতাধিক চরাঞ্চলসহ প্রত্যন্ত এলাকার দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত হচ্ছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি