ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মাইগ্রেনের যন্ত্রণা থেকে রেহাই পেতে কি খাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৯, ১১ নভেম্বর ২০২০

মাইগ্রেন হলো বিশেষ ধরনের তীব্র মাথাব্যথা। মাইগ্রেন এখন বেশিরভাগ মানুষের অন্যতম প্রধান সমস্যা।এই সমস্যা হয় কখনও বংশ পরম্পরায় আসে। আবার কখনও টেনশন, ভয় থেকেও জন্ম নেয়। অনেক সময় সাইনাস থেকেও আসে মাইগ্রেন।
 মাথার যে কোনও এক পাশ থেকে শুরু হয়ে ক্রমশ বাড়তে থাকে তা মারাত্মক কষ্টকর হয়ে ওঠে। তাই একে ‘আধ-কপালি’ ব্যথাও বলা হয়ে থাকে। অনেক সময় ব্যাথায় চোখ দিয়ে পানি পড়ে। প্রচণ্ড মাথা ব্যথার পাশাপাশি বমি বমি ভাবও দেখা দেয়। হরমোনগত বিভেদের কারণে মেয়েদের মধ্যে এ রোগ বেশি দেখা যায়। সাধারণত ২৫-৩০ বছর বয়সে এই রোগের শুরু হয়। মাইগ্রেনের যন্ত্রণা অত্যন্ত কষ্টদায়ক এবং দীর্ঘস্থায়ী। যার আছে মাইগ্রেন, সেই বোঝে এই ব্যথার কষ্ট কতটা। কারও কারও ক্ষেত্রে মাইগ্রেনের সমস্যা একটানা কয়েকদিন পর্যন্ত চলে।

মাঝে মাঝে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত করে মাইগ্রেনজনিত মাথাব্যথা। বন্ধু-বান্ধবদের সঙ্গে প্ল্যান করেছেন ঘুরতে বেরোবেন, কিংবা খুব গুরত্বপূর্ণ কাজ নিয়ে বসেছেন বা প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে চান। কিন্তু বাঁধ সাধছে এই মাইগ্রেনের ব্যথা।
এই রোগ থেকে মুক্তি পেতে অনেকে নানা ধরণের ওষুধ খান। কিন্তু সবসময় ওষুধ না খেয়ে বাড়িতে কিছু খাদ্য খাওয়ার মাধ্যমে উপকারিতা পাওয়া যেতে পারে। নিম্নে সেই সব খাদ্য সম্পর্কে তুলে ধরা হলো-


১) মাইগ্রেন থেকে মুক্তি পেতে লেবু ও আদার রস একসঙ্গে বা আদা চা খেতে পারেন। এছাড়া, আদা কুচি করে চিবোলেও উপকার পাওয়া যায়। 
২) মাইগ্রেনের ব্যথায় ম্যাগনেসিয়াম খুবই কার্যকর। সবুজ শাকসবজি সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়। শস্য, সামুদ্রিক খাবার এবং গমেও প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। মাইগ্রেনের ব্যাথা কমাতে এই সব খাবার অত্যান্ত উপকারি।
 ৩) মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন-ই পাওয়া যায়। এই দুটি উপাদানই মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই মাছ খাওয়াও এক্ষেত্রে অত্যন্ত উপকারি।
 ৪) বাদাম খান, কাজুবাদাম, ওয়ালনাট ম্যাগনেশিয়াম সমৃদ্ধ, তাই মাইগ্রেনের সমস্যা দূর করতে এগুলি খেতে পারেন।
 ৫) মাইগ্রেনের সমস্যায় ফ্যাট ফ্রি দুধ পান করা খুবই উপকারি। দুধে ভিটামিন-বি পাওয়া যায়, যা কোষকে এনার্জি যোগায়। তাই ডায়েটে অবশ্যই দুধ রাখা উচিত
৬) সাধারণ মাথা ব্যথা এবং মাইগ্রেনের ক্ষেত্রে কফি বা চা পান করা উপকারি হয়, 

৭) মাইগ্রেনের যন্ত্রণা দ্রুত কমাতে আঙুর বা আঙুরের রস খেতে পারেন। অল্প জলে আঙুরের রস মিশিয়ে খেতে পারলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। 
৮) ব্রকলিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়, যা মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। তাই আপনার যদি এই সমস্যা থেকে থাকে তাহলে ব্রকলি খান।
এসইউএ/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি