ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঘুম বেশি প্রয়োজন নারীদের : সমীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:১৫, ২৪ এপ্রিল ২০১৮

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইংল্যান্ডের লবরো ইউনিভারসিটি-র ‘স্লিপ রিসার্চ সেন্টার’-এর সমীক্ষায় এমনই তথ্য সামনে এসেছে। নারী ও পুরুষের শারীরিক চাহিদা যে আলাদা হয়। তা সবারই জানা। যেমন, পুরুষের তুলনায় নারীদের ঠাণ্ডা বেশি লাগে। তেমনই, ঘুম ব্যাপারটি পুরুষের তুলনায় নারীদের বেশি প্রয়োজন হয়।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইংল্যান্ডের লবরো ইউনিভারসিটি-র ‘স্লিপ রিসার্চ সেন্টার’-এর সমীক্ষায় এমনই তথ্য সামনে এসেছে। সেখানে বলা হয়েছে, নারীদের ঘুমের প্রয়োজন বেশি হওয়ার মূল দুটি কারণ—

• সারা দিনের কাজের রেশ কাটাতে নারীদের মস্তিষ্ক বেশি সময় নেয়।
• জেগে থাকা অবস্থায়, পুরুষের তুলনায় নারীদের মস্তিষ্ক বেশি কাজ করে।

বিস্তারিত জেনে নেওয়া যাক নারীদের বেশি সময় ঘুমানোর প্রয়োজন। আর তা না হলে কী ক্ষতি হতে পারে—

১। ৩০ থেকে ৬০ বছরের মহিলাদের, গড়ে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এমনই কথা বলছে ‘ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন’।

২। শুধু বয়ঃসন্ধির সময়েই নয়, নারীদের শরীরে হরমোনের পরিবর্তন ঘটে অনেক কারণেই। যেমন, মাসিক ঋতুস্রাব, গর্ভাবস্থা ও মেনোপজের সময়েও। এই হরমোনাল চেঞ্জ-এর সময় মহিলাদের শরীর রেস্টে থাকলে ভালো হয়।

৩। যে কোনও পুরুষের তুলনায়, মহিলারা বেশি কাজ করে। বাড়ির কাজের পাশাপাশি চাকরিও সামলাতে হয় তাদের। ‘মাল্টিটাসকিং’ করে বলে মহিলাদের ব্রেনও বেশি কাজ করে। ফলে মস্তিষ্ককে বিশ্রাম দিতে মহিলাদের ঘুমানোটা খুবই দরকার।

৪। নারীদের ঘুম কম হলে ওজন বৃদ্ধি পায় খুব তাড়াতাড়ি। কারণ, ঘুম কম হলে, স্ট্রেস হরমোন কর্টিসলের নিঃসরণ বেশি পরিমাণে হয়। এর ফলে খিদে বেড়ে যায়। এবং সঙ্গে সঙ্গে ওজনও।

৫। সারা দিনের নানা কাজের ফাঁকে অনেক সময়েই নিজের কথা ভুলে যান মহিলারা। সংসার সামলে, চাকরি সামলে প্রয়োজনীয় ঘুমের সময় বেশিরভাগ ক্ষেত্রেই কমে যায়। এর ফলে, মহিলারা অনেক সময়েই বেশ খিটখিটে হয়ে যায়।

গবেষকদের মতে, এই পাঁচটি কারণই শুধু নয়, নারীদের যে বেশি ঘুমের প্রয়োজন তার জন্য রয়েছে আরও অনেক কারণ। তবে এই ‘বেশি সময়’টা মাত্র ২০ মিনিট, বলছেন গবেষকরা। অর্থাৎ, আপনার পুরুষ সঙ্গীটির তুলনায় একস্ট্রা ২০ মিনিট ঘুমোতে পারলেই নারীদের জীবন হবে সুখের।

তথ্যসূত্র: এবেলা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি