ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পদ ৬৪ আবেদন লক্ষাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:১৩, ২২ এপ্রিল ২০১৮

চাকরি করতে প্রায় সবাই চান। সেটা সরকারি চাকরি হলে মন্দ হয় না। কিন্তু সরকারি চাকরিপ্রার্থী এতো বেড়েছে যা অনুমান করাই কঠিন হয়ে দাড়িয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের তৃতীয় ও চতুর্থ শ্রেণির চার ক্যাটাগরির ৬৪টি শূন্যপদে লক্ষাধিক চাকরিপ্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। আবেদনপত্র যাচাই-বাছাই শেষে ৬৪ শূন্যপদের বিপরীতে এতো আবেদন দেখে অবাক মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা।

চলতি বছরের ৪ ফেব্রুয়ারি ক্যাটালগার, অফিস সহকারী, অফিস সহকারী কাম টাইপিস্ট ও স্টিনিওগ্রাফার কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগের জন্য চাকরি প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়। সরকারি মোবাইল কোম্পানি টেলিটকের মাধ্যমে নির্দিষ্ট অঙ্কের টাকা জমা দিয়ে চাকরিপ্রার্থীরা আবেদন করেন। আবেদনপত্র যাচাই-বাছাই শেষে টেলিটকের কাছ থেকে আবেদনকারীর সংখ্যা শুনে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের চক্ষু চড়ক গাছ।

চার ক্যাটাগরিতে ৬৪ পদের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ এক হাজার ৯১টি। অর্থাৎ প্রতি আসনে গড়ে প্রায় ১৫৮০ (১৫৭৯.৫৪) জন চাকরির জন্য আবেদন করেছেন।

টেলিটকের তথ্যানুসারে, মোট আবেদনকারীর মধ্যে ক্যাটালগার পদে ১২০ জন, অফিস সহকারী পদে ৪২ হাজার ৪৯০ জন, অফিস সহকারী কাম টাইপিস্ট পদে ৫৩ হাজার ১৬১ জন এবং স্টিনিওগ্রাফার কাম কম্পিউটার অপারেটর পদে ৫ হাজার ৩২০ জন আবেদন করছেন।

জানা গেছে, স্বাস্থ্যসেবা বিভাগে তৃতীয় শ্রেণির (১১ থেকে ১৭তম গ্রেড) ৩৬টি ও চতুর্থ শ্রেণির (১৮ থেকে ২০তম গ্রেড) পর্যন্ত ২৮টি পদের শূন্যপদে মোট ৬৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বর্তমান সরকারের আমলে বেতনভাতা ও সুযোগ সুবিধা বৃদ্ধি পাওয়ায় সরকারি চাকরির প্রতি আগ্রহ বাড়ছে। এ কারণে ৬৪টি পদে লক্ষাধিক প্রার্থী আবেদন করেছেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিচালিত সর্বশেষ ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরের হিসাব অনুযায়ী দেশে ১৫ বছরের বেশি বয়সী কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৯১ লাখ। এর মধ্যে বেকারের সংখ্যা ২৬ লাখ ৮০ হাজার। যা ২০১৫-১৬ অর্থবছরে ছিল ২৬ লাখ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি