ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ফোসকা দূর করুন ৬ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৬, ১৬ আগস্ট ২০১৮

আমাদের শরীরে বিভিন্ন সময় বিভিন্ন কারণে ফোসকা পরে। গরমে কিংবা পায়ের জুতার কারণে বেশি ফোসকা পরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তবে ফোসকা দূর করার বেশ কিছু সহজ উপায় রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই ফোসকা দূর করা সম্ভব।

ফোসকা দূর করার সহজ ঘরোয়া উপায় জেনে নিন-

১) অ্যালোভেরা

অ্যালভেরা আমাদের ত্বকের যেকোন ধরণের সমস্যার সমাধান করতে পারে। অ্যালোভেরা ঠাণ্ডা হওয়ায় ফোসকার জ্বালাভাব দূর করতে সাহায্য করে। ফোসকায় কিছুটা অ্যালোভেরা লাগিয়ে শুকিয়ে ফেলুন। এর ফলে কিছুক্ষণের জন্য জ্বালা বা চুলকানি দেখা দেবে কিন্তু তার ফলেই ফোসকা সেরে যাবে। শুকিয়ে যাওয়ার পর গরম পানি ধুয়ে ফেলুন।

২) গ্রিন টি

গ্রিন টিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং হিলিং উপাদান থাকে। এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন থাকায় তা ব্যথা কমাতে এবং ফোসকার জ্বালা কমাতে সাহায্য করে। গরম পানি একটা গ্রিন টি-এর ব্যাগ ভিজিয়ে তার মধ্যে বেকিং সোডা যোগ করুন। এরপর টিব্যাগ ঠাণ্ডা হলে ফোসকার ওপর প্রয়োগ করুন। বেকিং সোডায় অ্যান্টিসেপ্টিক উপাদান থাকে, যা ইনফেকশন হতে দেয় না।

৩) অ্যাপেল সিডার ভিনিগার

ফোসকা দূর করার অন্যতম সহজ উপায়। অ্যাপেল সিডার ভিনিগারে তুলো ভিজিয়ে ফোসকায় লাগিয়ে শুকানোর পর ধুয়ে ফেলতে হবে। অ্যাপেল সিডার ভিনিগার লাগালে জ্বালা করতে পারে কিন্তু এই পদ্ধতি অবলম্বনে তিন-চার দিনের মধ্যেই ফোসকা সেরে যায়।

৪) ক্যাস্টার ওয়েল

চুল বড় করতে, ঠোঁট সুন্দর করতে ক্যাস্টার ওয়েল ব্যবহার করা হয়। ফোসকা দূর করতেও ক্যাস্টার ওয়েল সাহায্য করে। রাতে ঘুমানোর আগে ফোসকায় ক্যাস্টার ওয়েল লাগিয়ে শুলে সকালে উঠেই দেখতে পাবেন ফোসকা সেরে গেছে।

৫) পেট্রোলিয়াম জেলি

ফাটা ঠোঁট ছাড়াও পেট্রোলিয়াম জেলি ফোসকা দূর করতেও সাহায্য করে। রাতে ঘুমানোর আগে ফোসকায় পেট্রোলিয়াম জেলি লাগান। এর ফলে শুষ্কভাব এবং জ্বালা দূর হবে। এছাড়াও আপনি গরম পানি পনেরো মিনিট পা ভিজিয়ে, শুকনো কাপড়ে মুছে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। গরম পানি ব্যথা কমাবে এবং ইনফেকশন দূর করবে আর পেট্রোলিয়াম জেলি পায়ের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে।

৬) লবণ

লবণ ফোসকা দূর করতে সাহায্য করে এবং ক্ষত দূর করে। ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে তার মধ্যে একটা কাপড় ভেজান। তারপর সেই কাপড়টা ফোসকার ওপর দিয়ে রাখুন। এছাড়াও আপনি গরম পানিতে লবণ মিশিয়ে পনেরো মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন। এর ফলে ফোসকার জ্বালা যেমন কমবে তেমনই ব্যথা দূর হবে।

সূত্র : এনডিটিভি।

কেএনইউ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি