ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাবার একমাত্র সন্তানের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে মনে রাখুন ৫ বিষয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০০, ২৪ জুন ২০১৮ | আপডেট: ১৪:৩২, ২৪ জুন ২০১৮

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

আপনি যার সঙ্গে প্রেম করতে চাইছেন সে কি বাবা-মায়ের একমাত্র সন্তান? যদি হ্যাঁ হয়, তবে  সম্পর্কে জড়ানোর পূর্বে বাবা-মায়ের একমাত্র সন্তান সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু বিষয় মনে রাখা জরুরি। কারণ একমাত্র সন্তানের অনেক বৈশিষ্ট্য ভালবাসার সম্পর্কের জন্য ভালো এবং মন্দ দুটোই হতে পারে।

অতিরিক্ত ভালোবাসা দাবি করে

একমাত্র সন্তানের প্রতি বাবা-মায়ের  ভালোবাসা অনেক বেশিই থাকে, কয়েকটি ভাইবোন থাকলে সবার দিকে নজর দিতে গিয়ে অভিভাবকেরা যা পারেন না। অনেক আদরে বড় হয়ে থাকেন একমাত্র সন্তানেরা। অতিরিক্ত আদরে মানুষ হওয়া একমাত্র সন্তানেরা জীবনসঙ্গীর কাছ থেকেও তা আশা করে থাকেন।

ছাড় দেওয়া মনোভাব থাকে না

ছাড় দেওয়ার বিষয়ে একেবারেই আনারি থাকেন একমাত্র সন্তানেরা। কারণ তার ভাইবোন না থাকার কারণে কাউকে কোনো ব্যাপারে ছাড় দেওয়া এবং দুজনের পারস্পরিক সমঝোতার বিষয়টি বুঝে উঠতেই পারেন না তারা।

‘না’ শোনার অভ্যাসটি গড়ে উঠে না তাদের মধ্যে

ছোটবেলা থেকেই অনেক আদরে মানুষ বাবা-মায়ের একমাত্র সন্তানের বেশিরভাগ আবদারই পূরণ করেন অভিভাবকেরা। এর ফলে ‘না’ শোনার অভ্যাসটি গড়ে উঠে না তাদের মধ্যে। আর বড় হলেও অনেকেই এই অভ্যাসটি ধরে রাখেন।

নজরের কমতিটা সহ্য করতে পারেন না

একমাত্র সন্তান হওয়ার কারণে সবার নজর তার দিকেই বেশি থাকে। এই বিষয়টির সঙ্গে তারা এতো বেশি অভ্যস্ত হয়ে পড়েন যে, তার প্রতি নজরের কমতিটা একমাত্র সন্তানেরা সহ্য করতে পারেন না।

অনুভূতি প্রকাশের ক্ষেত্রে অনেক কাঁচা

এমন ব্যক্তিরা নিজেদের অনুভূতি প্রকাশের ক্ষেত্রে অনেক কাঁচা থাকেন। শুধুমাত্র বাবা-মায়ের সঙ্গে কথা বলে মনেরভাব প্রকাশ করে মানুষ হওয়া একমাত্র সন্তানেরা নিজেদের ভেতরের অনুভূতিটা প্রকাশ করতে পারেন না বেশিরভাগ সময়ই।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি