ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাজধানীতে জলাশয় দখলের ফলেই জলজটের সৃষ্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ২৩ জুন ২০১৮

রাজধানীর ৫০টিরও বেশি খাল দখল হয়ে গড়ে উঠেছে বিভিন্ন স্থাপনা। নদী, খাল, লেকসহ জলাশয় দখল আর ভরাট হওয়ার কারণেই অল্প বৃষ্টিতেই জলজটের সৃষ্টি হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে জলাবদ্ধতা নিরসনে খাল উদ্ধারসহ বিভিন্ন প্রকল্প চলছে বলে জানিয়েছে ওয়াসা ও সিটি করপোরেশন।

চারশ বছরেরও বেশি পুরোনো ঢাকা শহরের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন সমস্যাও প্রকট হয়ে উঠছে। রাজধানীতে যানজটের ভোগান্তিতো আছেই। সেইসঙ্গে যোগ হয়েছে বর্ষা মৌসুমের জলজট।

অনুসন্ধানে জানা গেলো, ৫০টির বেশি খাল ভরাট ও দখল হয়ে গেছে। চারপাশের চারটি নদী দখল-ভরাটে জর্জরিত, নদীর সঙ্গে খালগুলোর সংযোগ বিচ্ছিন্ন, শহরের খোলা জায়গাগুলোও দখল, দখল করা জায়গায় গড়ে উঠেছে পাকা দালান, জলাশয় ভরাট, কংক্রিটের আবরণে বৃষ্টির পানি ভূগর্ভে যেতে না পারা, যথাযথ ড্রেনেজ ব্যবস্থা না থাকা, ময়লা অর্বজনা আর পলিথিন দিয়ে ড্রেনেজ ভরাট, পলিথিনের অধিক ব্যবহারে জলজটের শহরে পরিণত হয় ঢাকা।

ঘণ্টায় দশ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলেই ঢাকার রাস্তার অস্তিত্বই খুঁজে পাওয়া ভার। বর্ষা মৌসুম শুরুর আগেই সম্প্রতি অল্প বৃষ্টিতেই ঢাকার রাজপথে চলেছে নৌকা।

নগরীর জলজট নিরসণে দ্রুততম সময়ে খালগুলো উদ্ধারের তাগিদ দিলেন বিশেষজ্ঞরা।

তবে খাল দখল হয়ে যাওয়ার কথা অস্বীকার করছে না সিটি করপোরেশন। খাল উদ্ধারসহ জলাবদ্ধতা নিরসনে কাজ চলছে বলেও জানান কর্মকর্তারা।

মহানগরীর ৪৩টি খালের মধ্যে ২৬টি খালের রক্ষাণাবেক্ষণের দায়িত্ব ওয়াসার।  জানতে চাইলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক জানান, মহাপরিকল্পনা অনুসারেই কাজ চলছে।

সব খাল-বিল, ড্রেন, বক্স কালভার্ট, জলাধার পরিষ্কার করে নদী পর্যন্ত সচল রাখা গেলেই জলাবদ্ধতা নিরসন সম্ভব বলেই মনে করেন সংশ্লিষ্টরা।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি