ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শিশুদের চর্বিযুক্ত খাবারে আগ্রহী করছে ইউটিউব সেলেব্রেটিরা: গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৬, ২৬ মে ২০১৮ | আপডেট: ১১:৫৬, ২৬ মে ২০১৮

সোস্যাল মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিরা, বিশেষ করে ইউটিউবের জনপ্রিয় সেলিব্রেটিরা শিশুদের অস্বাস্থ্যকর খাবার খেতে উৎসাহী করছে। স্থুলতা বৃদ্ধির কারণ অনুসন্ধানে এই গবেষণাটি করা হয়েছে। গবেষণায় দেখা যায়, যে শিশুরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সেলিব্রেটিদের অধিক চিনি ও চর্বিযুক্ত খাবার খেতে দেখেন, তাদের মধ্যে অধিক ক্যালরিযুক্ত খাবার জনপ্রিয় হয়ে উঠে। আর সাধারণ শিশুদের তুলনায় তাদের মধ্যে চর্বিযুক্ত খাবার গ্রহণের হার ২৬ শতাংশ বেশি বলেও গবেষণায় উঠে এসেছে।

ইউরোপিয়ান কংগ্রেসে ওই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে জাঙ্গফুডের বিজ্ঞাপন বন্ধ করতে যখন সারাবিশ্বব্যাপী আওয়াজ উঠেছে, তখন এ গবেষণা প্রতিবেদন প্রকাশ কর হয়েছে। গবেষণায় সামাজিক যোগাযোগ মাধ্যমের সেলিব্রেটি জুয়েলা এবং অ্যালফি দায়েসকে অন্তর্ভূক্ত করা হয়। উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমে জুয়েলার অন্তত এক কোটি ৯ লাখ ফলোয়ার রয়েছে। অন্যদিকে অ্যালফির রয়েছে ৪৬ লাখ।

গবেষণাকালে ১৭৬ শিশুরা তিনটি গ্রুপে ভাগ করে তিন ধরণের স্টিল ছবি দেখানো হয়। একভাগ শিশুরা সেলিব্রেটিদের খাওয়া অস্বাস্থ্যকর খাবারের চিত্র এবং অপর দুই অংশকে যথাক্রমে স্বাস্থ্যকর খাবার ও অখাদ্যকর পণ্যের স্টিল ছবি প্রদর্শন করা হয়। এরপর তাদের সামনে ফলমূল-জাঙ্কফুড, গাজর, আঙ্গুর, চকোলেট বাটন এবং জেলির মিস্টি রাখা হয়।

দেখা গেছে, যে শিশুরা জাঙ্কফুডযুক্ত ছবি দেখেছিল, তারা অন্যদের তুলনায় অনেক বেশি ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করেছে। তারা ৪৪৮ ক্যালরি গ্রহণ করেছে। অন্যদিকে অপর দুই গ্রুপের মধ্যে ক্যালরি গ্রহণের হার মাত্র ৩৫৭ ক্যালরি। লিভারপুল বিশ্ববিদ্যালয়ের এক গবেষক বলেন, শিশুরা মনে করেন, যারা এইসব খাবার খায়, তারাও তাদের প্রতিদিনের অংশ। তাই তারাও তাদের মতো অধিক ক্যালরিযুক্ত খাবার খেতে পছন্দ করেন।
সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি