ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হায়দ্রাবাদী বীফ রেসিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ২৬ এপ্রিল ২০১৮

যে কোন চাইনিজ রেস্টুরেন্টে গেলেই বীফের তৈরি বিভিন্ন আইটেম দেখা যায়। বীফ খেতে খুবই মজা। বীফের একটি ভিন্ন আইটেম হচ্ছে হায়দ্রাবাদী বীফ। এটি একটি বিদেশী খাবার। রেস্টুরেন্টে না খেয়ে বরং বাসায় নিজ হাতে বানিয়ে খেতে পারেন বিদেশী খাবার।

এর রেসিপি জানিয়ে দেওয়া হলো-

উপকরণ

বীফ ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি একটি, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, শুকনা মরিচ গুড়া (ঝাল মতো), হলুদ গুঁড়ো আধা চামচ, লবণ আধা চামচ, তেল এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়ো এক চামচ, কাঁচা মরিচ চার/পাঁচটি, জিরে গুঁড়ো এক চামচ, পুদিনা পাতা বাটা এক টেবিল চামচ, ধনে পাতা বাটা এক টেবিল চামচ, মেথি পাতা আধা চামচ, তেজপাতা দুইটি, গরম মসলার গুঁড়ো আধা চামচ এবং সবশেষে পানি।

প্রণালী

একটি প্রেসার কুকারের মধ্যে তেল দিয়ে গরম করে নিয়ে পেঁয়াজ হালকা ভেজে নিন। এতে বীফ টুকরো, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ, সব গুঁড়ো মসলা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর তেজপাতা এবং পানি দিয়ে সিদ্ধ করুন। যতক্ষণ না সিদ্ধ হচ্ছে ততক্ষণ পর্যন্ত রান্না করুন। তারপর মেথি পাতা, ধনে পাতা ও পুদিনা পাতা বাটা একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। প্রায় মাখা মাখা হয়ে গেলে এর উপরে গরম মসলা ছিটিয়ে তিন/চার মিনিট চুলার আঁচে রাখুন। এখুন নামিয়ে ফেলুন।

পরিবেশনের আগে উপরে কিছু পিঁয়াজ ভাজা ও ধনে পাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

সূত্র : স্বাদ কাহন রেঁস্তোরা, ম্যাগাজিন।

কেএনইউ/    

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি