ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য অধিদফতর

১১৫৬ সিএইচসিপি নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:২৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

জনবল নিয়োগ দেবে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রনালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্য অধিদফতরের অধীন চতুর্থ এইচপিএনএসপি অন্তর্ভুক্ত কমিউনিটি বেজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্লানের আওতায় জনবল নেওয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্যকর্মী হিসেবে যোগ দিয়ে তৃণমূলে স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার আকাঙক্ষা থাকলে আপনিও আবেদন করতে পারেন। মানবসেবার এ সূবর্ণ সুযোগ চাইলেই গ্রহণ করতে পারেন। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। মিলিয়ে নিন যোগ্যতার মাপকাঠি। আর প্রস্তুতিটা শুরু করুন আজ থেকেই।  
পদের নাম ও পদসংখ্যা
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য অধিদফতরের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে জনবল নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এ যাত্রায় মোট এক হাজার ১৫৬ জনকে নিয়োগ দেওয়া হবে। যেসব ইউনিয়নের পুরনো ওয়ার্ডে শূণ্য পদ আছে সেখানে এসব নিয়োগ দেওয়া হবে। শূণ্য পদের তালিকা স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট এবং জেলার সিভিল সার্জনের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।
আবেদনের যোগ্যতা
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে আবেদনের পূর্বশর্ত উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে কম্পিউটার পরিচালনায় দক্ষতা থাকতে হবে। জানা থাকতে হবে এমএস অফিস ও ইন্টারনেট ব্রাউজিং। খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটি জেলা ব্যতীয় দেশের যেকোনো জেলার বাসিন্দারা অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের বাসিন্দা হতে হবে। সিটি বা পৌর এলাকার বাসিন্দারা আবেদন করতে পারবেন না।
বয়সসীমা
সিএইচসিপি পদে আবেদনের জন্য ১২ মার্চ বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি নাতনিদের ক্ষেত্রে বয়স ৩২ পর্যন্ত শিথিলযোগ্য।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা http://www.communityclinic.gov.bd/ ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনকারীকে পূর্ণ নাম, পিতা-মাতার/স্বামীর নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, জাতীয় পরিচয় পত্রের নম্বর, বয়স, তারিখ, শিক্ষাগত যোগ্যতা, ধর্ম, ইউনিয়নের নাম, অভিজ্ঞতা (যদি থাকে) উল্লেখ করতে হবে। আবেদনের সময় প্রার্থীকে নির্দিষ্ট মাপের ছবি ও স্বাক্ষরের স্ক্যানড কপি দিতে হবে। অনলাইনে নিভ’লভাবে আবেদন সাবমিট করার পর একটি অ্যাপ্লিকেন্ট কপি পাবেন প্রার্থী। অ্যাপ্লিকেন্ট কপি প্রিন্ট ও ডাউনলোড করে সংরক্ষণ করবেন প্রার্থী। যেটি পরবর্তীতে টাকা জমা দেওয়া ও প্রবেশপত্র ডাউনলোডে কাজে দেবে।
আবেদন ফি
আবেদন সাবমিট করার পর যে অ্যাপ্লিকেন্ট কপি আসবে তাতে দেওয়া নির্দেশনা অনুযায়ী আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি একশ’ টাকা। সঙ্গে ১৭ টাকা ৫০ পয়সা অফেরযোগ্য সার্ভিস চার্জ জমা দিতে হবে বিকাশের মাধ্যমে। আবেদনের তিন দিন পর্যন্ত ফি জমা দেওয়া যাবে। ফি জমা না দিলে আবেদন বাতিল বলে গণ্য হবে।     
আবেদনের সময়সীমা
এরইমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। ১২ মার্চ ২০১৮ সাল অফিস চলাকালীন পর্যন্ত আবেদন করা যাবে।
যোগাযোগের ঠিকানা
লাইন ডিরেক্টর, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার, সিবিএইচসি কার্যালয়, বিএমআরসি ভবন (দ্বিতীয় তলা), মহাখালী ঢাকা,১২১২ ঠিকানায় প্রয়োজনে যোগাযোগ করতে পারেন।
নিয়োগ পরীক্ষা
লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী চূড়ান্ত করা হবে। এসব পরীক্ষার তারিখ ও স্থান পরবর্তীতে জানানো হবে। লিখিত পরীক্ষায় মৌলিক বিষয়াবলী থেকে প্রশ্ন করা হয়ে থাকে। বিশেষ করে ৫ম থেকে দ্বাদশ শ্রেণীর বইগুলো থেকে প্রশ্ন করা হয়ে থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার আগে সব পরীক্ষার সনদের সত্যায়িত কপি, এনআইডির ফটোকপি, স্থানীয় জনপ্রতিনিধির দেওয়া নাগরিকত্ব সনদ, অভিজ্ঞতার সনদসহ অন্যান্য কাগজপত্র দাখিল করতে হবে।
 চাকরির স্থায়িত্ব
চাকরির মেয়াদ (জানুয়ারি-২০১৭ থেকে জুন-২০২২) সাল পর্যন্ত বলবৎ থাকবে। সফল সিএইচসিপিদের চাকরিতে স্থায়ী করার বিষয়ে বিবেচনা করা হবে।
বেতন
চূড়ান্ত নিয়োগপ্রাপ্ত সিএইসিপিদের জাতীয় বেতন স্কেলের ১৪ তম গ্রেডে বেতন দেওয়া হবে।   

বিস্তারিত বিজ্ঞাপন দেখুন নিচের লিংকে

http://www.communityclinic.gov.bd/images/docs/circular/Notice.pdf

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি