ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

অজয় রায়ের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২ ১৭ অক্টোবর ২০১৯

সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ বিরোধী মঞ্চের সমন্বয়ক অজয় রায়ের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৬ সালের ১৭ অক্টোবর ভোর ৫টায় মৃত্যুবরণ করেন।

অজয় রায় ১৯২৮ সালে ৩০ ডিসেম্বর জন্মগ্রহন করেন ময়মনসিংহের ইশ্বরগঞ্জে। জীবনের বেশিরভাগ সময় রাজনৈতিক কারনে কারাগারে কাটিয়েছেন। ছিলেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সম্পাদক মন্ডলীর সদস্য। ১৯৯২ এ মতপার্থক্যের কারনে কমিউনিস্ট পার্টি থেকে সদস্যপদ ত্যাগ করেন। এরপর তিনি সন্মিলিত সামাজিক আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ বিরোধী মঞ্চের সমন্বয়ক হিসেবে মৃত্যুর আগ পর্যন্ত কাজ করে গেছেন।

অজয় রায় তার পুরো জীবনে কখনো সমাজ নির্মানের কাজ থেকে বিচ্যুত হননি। আর সে জন্য রাজনীতিতে সক্রিয় থেকেছেন। একসময় দলীয় রাজনীতি ছেড়ে দিলেও তিনি লড়াই থামাননি। বরং অজয় রায় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করে গেছেন আজীবন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সম্মিলিত সামাজিক আন্দোলনের পক্ষ থেকে বিভিন্ন কমসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে আজ সকাল ১০টায় প্রয়াতের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং শাহবাগের গণগ্রন্থাগার অধিদপ্তরের (পাবলিক লাইব্রেরি) নিচ তলায় সেমিনার হলে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি