ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

অনলাইনে ফ্রিতে ফ্রিল্যান্সিং’র প্রশিক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯ ১৮ অক্টোবর ২০১৯ | আপডেট: ২০:৫৭ ১৮ অক্টোবর ২০১৯

ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানের অধিনে না থেকে চুক্তি অনুযায়ী কাজ করে থাকেন ফ্রিল্যান্সাররা। তরুণরা এ পেশার দিকে দিন দিন বেশ ঝুঁকে যাচ্ছেন। শিখছেন, শিখাচ্ছেন। উপার্জন করছেন মোটা অংকের টাকা।

বিভিন্ন কোচিং বা প্রশিক্ষণ কেন্দ্র এ বিষয়ে বিস্তর প্রশিক্ষণ দিচ্ছে। তবে ফেইসবুকে লাইভ ক্লাসে এ প্রশিক্ষণ দিচ্ছেন আনিছুর রহমান। নাম মাত্র কিছু টাকা নিয়ে তার প্রতিষ্ঠানে ভর্তি হয়ে লাইভ ক্লাসে অংশ নিয়ে শেখা যাবে যাবতীয় অনলাইন কোর্স। 

বর্তমান সময়ে দেশে গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা ব্যাপক। ইন্টারঅ্যাকটিভ মিডিয়া, ব্র্যান্ড ডিজাইন, লোগো ডিজাইন, মার্কেটিং ব্রশিউর, কর্পোরেট রিপোর্টস, ম্যাগাজিন, সংবাদপত্রসহ আরও বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ রয়েছে।

তিনি অনলাইনে ফেইসবুক ও ইউটিউবে প্রশিক্ষণ দিয়ে আসছেন প্রায় ২ বছর ধরে। ফেইসবুকে তার একটি গ্রুপ আছে যার নাম Graphic Design LIVE Class এবং ইউটিউব এ চ্যানেল আছে Anisur Rahman (Live Class) তিনি এই ফেইবুক গ্রুপ এবং ইউটিউব চ্যানেল এর মাধ্যেমে হাজার হাজার ছাত্র-ছাত্রীদের অনলাইনে কাজ শিখিয়ে আসছেন। 

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের লার্নিং আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টে গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষক হিসেবে কাজ করছেন আনিছুর রহমান। এর পাশাপাশি তিনি নিজ উদ্যোগে অনলাইনে বিনা মূল্যে গ্রাফিক্স ডিজাইনের প্রশিক্ষণ দিয়ে থাকেন। তার লাইভ ক্লাসের ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/gdLiveClass/। ইউটিউব চ্যানেল: www.youtube.com/2012sinha।

তার প্রতিষ্ঠান গ্রাফিক্স অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র বিভিন্ন কোর্সে প্রায় ৮ থেকে ১০ হাজার প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ নিচ্ছেন। গ্রাফিক্স ডিজাইন ও ফ্রিল্যান্সিং কোর্স, স্পেশাল লোগো ডিজাইন কোর্স, টি-শার্ট ডিজাইন কোর্স, ওয়েব ডিজাইন কোর্স, ওয়ার্ড প্রেস কোর্স, ভিডিও এডিটিং মোশন গ্রাফিক্স কোর্স, ওয়ার্ড প্রেস থিম ডেভেলপমেন্ট কোর্স, ইংলিশ কোর্স, কম্পিউটার বেসিক অফিসিয়াল কোর্স, ডিজিটাল মার্কেটিং কোর্স ইত্যাদি কোর্সগুলো চালু রয়েছে। 

আনিছুর রহমান বলেন, ‘লাইভ ক্লাসের অনেক স্টুডেন্ট আছেন যারা দেশে এবং বিদেশে এখন ভালো অবস্থায় আছে। অনেকে ভালো চাকরি করছে এবং অনলাইনেও ফ্রীলান্সিং করছেন। এদের মধ্যে অনেকর ফাইবার মার্কেটপ্লেস এ লেভেল ১ থেকে লেভেল ২ হয়ে গেছে । সিনিয়র ও জুনিয়ররা এখানে আসে, নলেজ শেয়ার হয়। 

তিনি বলেন, ‘আমি চাই সবাই ভাল কিছু করুক, ভালো কাজের সুযোগ পাক। অনেক ছাত্র-ছাত্রী আছে যারা  ১৫-২০ হাজার টাকা খরচ করে কোর্স করতে পারে না। কিন্তু তাদের শেখার খুব ইচ্ছা আছে মূলত তাদের জন্যই আমার এই কোর্স।’ 

বিনা মূল্যে এ কাজ শিখিয়ে আনন্দ পান উল্লেখ করে আনিছুর রহমান বলেন, ‘আমার এই কাজের জন্য মানুষের ভালবাসা, দোয়া এবং সম্মান পাচ্ছি এটাই আমার লাভ। আলহামুলিল্লাহ তাদের দোয়ায় অন্যান্য সাইট থেকে ভাল একটা ইনকাম আসে যা দিয়ে আমার চলে। তাছাড়া যারা ভাল কাজ করছে তাদেরকে আমার টিমে নিয়ে কাজ করাই, এতে আমারও অনেকটা হেল্প হয়।’

তার এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত কয়েক হাজার তরুণ প্রশিক্ষণ গ্রহণ করে ফ্রিল্যান্সিং করে বেশ ভালো উপার্জন করছেন বলে জানান আনিছুর রহমান।

এমএস/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি