ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

অ্যালার্জির সমস্যায় এড়িয়ে চলুন এই বিষয়গুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭ ২৯ জানুয়ারি ২০২০

অ্যালার্জির সমস্যা অনেকেরই রয়েছে। শীতকালে আবার এই সমস্যা বেশি বেশি দেখা দেয়। অন্যদের কাছে অ্যালার্জি তেমন একটা গুরুতর ব্যাপার মনে না হলেও যে এই সমস্যায় রয়েছে সেই বুঝে এর দুঃসহ যন্ত্রণা। শরীর ও মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে অ্যালার্জির কারণে। চুলকানো, হাঁচি-কাশি, র‌্যাশ ওঠা, খোষপাচড়া এ রকম নানা সমস্যা শরীরে দেখা দেয় অ্যালাজির কারণে।

অ্যালার্জি কিন্তু বিভিন্ন ধরনের। একেক জনের ক্ষেত্রে আলাদা ধরনের অ্যালার্জি দেখা দিতে পারে। কিন্তু এই অ্যালার্জি এড়াতে গিয়ে বেশিরভাগ মানুষই মারাত্মক কিছু ভুল করে ফেলেন। যা কোনও কোনও ক্ষেত্রে বিপদ আরও বাড়িয়ে দিতে পারে। কী সে সব ভুল, আসুন জেনে নেওয়া যাক।

* অ্যালার্জির সমস্যায় অতিষ্ঠ হয়ে অনেকেই ফার্মেসিতে গিয়ে নানা রকম ওষুধ কিনে খান। কিন্তু ঠিক কি কারণে আপনার অ্যালার্জি হচ্ছে তা না জেনেই যদি ওষুধ খাওয়া হয় সেক্ষেত্রে উল্টে ক্ষতির সম্ভাবনাই বেশি। শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিন। পরীক্ষা করে আগে নিশ্চিত হয়ে নিন আপনার অ্যালার্জি ঠিক কি ধরনের। এর পর সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

* ঘরে যথেষ্ট আলো-বাতাস ঢুকলে ঘর থাকবে জীবাণুমুক্ত। এমন ধারণার বসবর্তী হয়ে অ্যালার্জির রোগীরাও জানালা পুরো খুলে দেন। কিন্তু এর ফলে বিভিন্ন ফুলের পরাগরেণু বা ধুলোবালি ঢুকে পড়ে অ্যালার্জির সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। এ বিষয়ে অবশ্যই খেয়াল রাখা জরুরি।

* অ্যালার্জির সমস্যা যাদের আছে বিশেষ কিছু ফল বা সবজি খেলে তাদের অ্যালার্জির সমস্যা অনেক বেড়ে যায়। মুখে এবং গলায় চুলকানি, অস্বস্তি দেখা দেয়। কখনও এসব খাবার কাটাকাটি করলে, ধুতে গেলে বা রান্না করতে গেলেও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। আপনার যদি জানা থাকে যে, কোন কোন খাবারে আপনার অ্যালার্জি বেড়ে যায়, তাহলে সেই সব খাবার থেকে দূরে থাকাই শ্রেয়।

* আপনার জুতা, কাপড়, চুলে লেগে অ্যালার্জি সৃষ্টিকারী ধুলোবালি প্রতিনিয়তই ঘরে ঢুকে যায়। এসব কারণে যতটা সম্ভব পরিষ্কার থাকতে উপযুক্ত সতর্কতা নেওয়া উচিত্। শুধু তাই নয়, বাইরে থেকে এসে মাথার চুল ধুয়ে ফেলাটাও অনেক জরুরি। নয়তো চুলে লেগে থাকা ধুলাবালি বালিশেও লেগে যাবে এবং রাতভর সেই ধুলো লাগা বালিশে ঘুমালে অ্যালার্জির সমস্যা আরও বেড়ে যেতে পারে।

* অনেকেই অ্যালার্জির সমস্যায় চিকিত্সকের দেওয়া নাসাল স্প্রে ব্যবহার করে থাকেন। কিন্তু এই নাসাল স্প্রে ব্যবহারের ক্ষেত্রে অনেকেই নিয়ম মেনে চলেন না। নাসাল স্প্রের অতিরিক্ত ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে এবং সাইনাসে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই কত দিন স্প্রে ব্যবহার করতে হবে তা নির্দিষ্ট করে চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি