ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ আন্তর্জাতিক কাস্টমস দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১ ২৬ জানুয়ারি ২০২০

আজ ২৬ জানুয়ারি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’। বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্য ১৮৩টি দেশে একযোগে দিবসটি পালন করবে।

দিবসের এবারের প্রতিপাদ্য ‘রাজস্বের প্রবৃদ্ধি টেকসই সমৃদ্ধি’।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, আন্তর্জাতিক বাণিজ্য, অর্থাৎ আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। রাজস্ব আহরণের পাশাপাশি বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, দেশীয় শিল্প সুরক্ষা, পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণের মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নে বাংলাদেশ কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আজ সকাল সাড়ে ৭টায় রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে শোভাযাত্রার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হবে। এতে কাস্টমস কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্য অংশীজন অংশ নেবেন। সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে দিবসের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ কয়েকজন মন্ত্রী ও ব্যবসায়ী নেতা এতে উপস্থিত থাকবেন। রাজধানীর বাইরে দেশের বিভিন্ন কাস্টমস হাউসেও দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা হবে।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকেই বাংলাদেশও সংস্থাটির সদস্য হিসেবে দিবসটি পালন করছে।

এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি