ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭ ১৩ অক্টোবর ২০২০

আজ ১৩ অক্টোবর, আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’- এই প্রতিপাদ্য নিয়ে বরাবরের মতো এবারও নানা আয়োজনে দিনটি উদযাপন করছে সরকার। দিনটি উদযাপন উপলক্ষ্যে এবার নদীভাঙনে বাড়িঘর হারিয়ে নিঃস্ব হওয়া এবং বেদে ও হিজড়া সম্প্রদায় পাচ্ছে সরকারের গৃহনির্মাণ সুবিধা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যাদের সর্বোচ্চ দুই শতাংশ জায়গা আছে কিন্তু ঘর নেই অথবা ঘর থাকলেও তা ঝুঁকিপূর্ণ, সেসব মানুষরাই এই সুবিধা পাবেন। আর যে পরিবারে পুরুষ সদস্য নেই বা ৬৫ বছরের ওপরে বয়স কর্মক্ষম নয় এমন পরিবারও এই ঘর পাবেন। আরও পাবেন যারা নদী ভাঙনে ঘরবাড়ি হারিয়েছেন। তাদের সঙ্গে যুক্ত করা হয়েছে বেদে ও হিজরা সম্প্রদায়কেও।

৫০০ বর্গফুটের প্রতিটি ঘরে দুইটি রুম, ১টি করিডোর, ১টি বাথরুম ও ১টি রান্নাঘর থাকবে। ঘর প্রতি আড়াই লাখ টাকা ব্যয় হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নির্মাণ করা দুর্যোগ সহনীয় প্রতিটি ঘরে থাকবে সোলার সিস্টেম ও বজ্রপাত নিরোধক ব্যবস্থা। আশ্রয়ন, গুচ্ছগ্রাম এবং দুর্যোগ সহনীয় ঘর এই তিন প্রকল্প এর আওতায় দেশের এমন পরিস্থিতিতে থাকা মানুষদের সহায়তায় প্রায় আট লাখ গৃহহীনকে ঘর নির্মাণ করে দেওয়া হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এসব ঘর মঙ্গলবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে সকাল দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে উদ্বোধন করবেন। ঘরগুলো উদ্বোধনের জন্য এরইমধ্যে দেশের আট বিভাগের দায়িত্বে থাকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা প্রস্তুতি নিয়ে রেখেছেন।

এর আগে, ঘরগুলো উদ্বোধনের প্রস্তুতি নিতে একটি আদেশ জারি করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব কাজী তাসমীন আরা আজমিরী স্বাক্ষরিত ওই আদেশে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কয়েকজন সচিবের সমন্বয়ে একটি কমিটি করে দেওয়া হয়েছে। তারা দেশের আট বিভাগে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নিয়ে ঘর উদ্বোধনের প্রস্তুতি নিতে।

উল্লেখ্য, এই সহায়তা দিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসরণ করে জেলা প্রশাসকেরা সুবিধাভোগীদের নির্বাচন করেছেন।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি