ঢাকা, ২০১৯-০৫-২৫ ৯:৪৫:৪১, শনিবার

Ekushey Television Ltd.

আজ কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭ এএম, ২৬ এপ্রিল ২০১৯ শুক্রবার

কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস আজ। ২০০০ সালের ২৬ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের গিমাডাঙ্গা গ্রামে একটি কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে দেশে কমিউনিটি ক্লিনিকের যাত্রা শুরু হয়।

বর্তমানে সারাদেশের বিভিন্ন ইউনিয়নে সাড়ে ১৩ হাজার ৭৪৩টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে।

১৯৯৬ সালে একনেক সভায় অনুমোদনের পর ১৯৯৮ সালে কমিউনিটি ক্লিনিক প্যাকেজ বাস্তবায়ন কাজ শুরু হয়। ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত ১০ হাজারেরও বেশি কমিউনিটি ক্লিনিক চালু করা হয়। কিন্তু বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় গিয়ে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। পরে ২০০৯ সালে ক্ষমতায় গিয়ে শেখ হাসিনা আবারও কমিউনিটি ক্লিনিক চালু করেন।

কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বেশকিছু কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে টেলিভিশনে আলোচনা ও পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ ছাড়া ৩০ এপ্রিল কৃষিবিদ ইনস্টিটিউশনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এর আগে ২৮ এপ্রিল বিভাগীয় শহরে মোটর শোভাযাত্রা বের করা হবে। এ ছাড়া এ দিন কমিউনিটি ক্লিনিকগুলোতে আলোচনা সভা ও সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হবে।

এসএ/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি