ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ জেদ্দা যাবে হজযাত্রীদের ১২টি ফ্লাইট

প্রকাশিত : ১৯:৪০ ৮ জুলাই ২০১৯ | আপডেট: ২০:৪৪ ৮ জুলাই ২০১৯

পবিত্র হজ্জ ইসলাম ধর্মের অন্যতম স্তম্ভ। মুসলিম মাত্রই জীবনে একবার হজ্জ পালনের আকাঙ্খা লালন করেন। আল্লাহর সান্নিধ্য পেতেই দৃঢ় মনবল নিয়ে মক্কার পথে রওনা হচ্ছেন হজযাত্রীরা। এবার হজযাত্রায় এখনো পর্যন্ত কোন ভিসা জটিলতা হয়নি। ব্যবস্থাপনা ভালো হওয়ায় সব ধরণের জটিলতা এড়ানো সম্বভ হয়েছে। তাই আজও হজযাত্রীদের ১২টি ফ্লাইট জেদ্দা যাবে। ফ্লাইটে ৪হাজার ৩শ আটাত্তর জন হজযাত্রী থাকবেন বলে জানিয়েছেন হজ অফিস কর্মকর্তারা।

আশকোনা হজক্যাম্পে ইমিগ্রেশনসহ শেষ সময়ের সবরকম প্রস্তুতি নিচ্ছেন হজযাত্রীরা। বিগত বছরগুলোর চিরচেনা অব্যাস্থাপনা না থাকায় সন্তুষ্ট সকলে।

হজ অফিসের পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, হজযাত্রী আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকারের। কোন হজযাত্রী সামান্যতম কষ্ট পাক, তারা সরকারি ব্যবস্থাপনায় হোক আর বেসরকারি ব্যবস্থাপনায় হোক সবাই আমাদের বাংলাদেশের হজযাত্রী। তাদের সুযোগ-সুবিধা বা স্বার্থ দেখা আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার।

হজ অফিসের পরিচালক জানান, কোন রকম সিডিউল বিপর্যয় ছাড়াই প্রায় বিশ হাজার যাত্রী পৌঁছেছেন সৌদি আরবে। আরও ৫০ হাজার হজযাত্রীর ভিসা হয়েছে। কোন অভিযোগ পাওয়া গেলেই দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানিয়েছে কতৃপক্ষ।

হাব এর সভাপতি শাহাদাৎ হোসেন তাছলিম বলেন, ভিসা প্রাপ্তি এবং প্রিন্টিংয়ের বিষয়টি একটি জটিল পদ্ধতি। তারপরও এজেন্সিগুলি কষ্ট করে তা করছে।

হজযাত্রার ৫ম দিনে এসে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের মোট ১২টি ফ্লাইটে যাবেন ৪হাজারের বেশি যাত্রী। অপেক্ষার তালিকায় থাকবেন ১লাখ ৪হাজার ৭৭জন।

এর আগে ৪১০ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রামের প্রথম হজ ফ্লাইটটি জেদ্দা পৌঁছেছে। গতকাল বিকেল ৪টা ৩২ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘বিজি ৩২০৯’ ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারোয়ার ই জামান জানিয়েছেন, কোনো ধরনের অসুবিধা হয়নি। সুষ্ঠু ও সুন্দরভাবে চট্টগ্রাম থেকে প্রথম হজ ফ্লাইট যাত্রা করেছে। ওই ফ্লাইটে ৪১০ জন হজযাত্রী ছিলেন।

বাংলাদেশ বিমান সূত্র জানিয়েছে, চট্টগ্রাম থেকে এবার সৌদি আরবের জেদ্দা ও মদিনায় মোট ১৯টি হজ ফ্লাইট যাওয়ার শিডিউল রয়েছে। এর মধ্যে জেদ্দা যাবে ১২টি এবং মদিনায় ৭টি। এছাড়াও চট্টগ্রাম থেকে ১২টি শিডিউল ফ্লাইটে হজযাত্রীরা যেতে পারবেন।

জানা যায়, চট্টগ্রাম থেকে এবার মোট ১২ হাজারের মতো হজযাত্রী সৌদিতে যাবেন। এর মধ্যে ১০ হাজার সরাসরি চট্টগ্রাম থেকে এবং দুই হাজার যাবেন ঢাকা হয়ে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইতোমধ্যে হজ ফ্লাইটের ৯ হাজার ৮০০টি টিকিট বিক্রি করেছে বলে জানা গেছে।

বিমান সূত্র জানায়, এ বছর ঢাকার বাইরে চট্টগ্রাম ছাড়াও সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। সবমিলিয়ে বাংলাদেশ থেকে এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরব যাবেন। এর মধ্যে হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বাংলাদেশ বিমানে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন এবং বাকিরা যাবেন সৌদিয়া এয়ারলাইন্সে। এবার সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ব্যালটি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজযাত্রী সৌদিতে যাবেন।

দুই মাস ব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট চলবে। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে। ঢাকা-জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল আনুমানিক ৭ ঘণ্টা বলে জানিয়েছে বিমান সূত্র।

আরকে//

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি