ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪ ২১ মার্চ ২০২০

আজ ২১ মার্চ ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস’। ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা, তাদের পরিবারবর্গ, সহকর্মী-বন্ধু, চিকিৎসক এবং সচেতন জনগণ এই দিনটিকে নানা কর্মসূচীর মাধ্যমে প্রতিবছর পালন করে থাকেন। 

ডাউন সিনড্রোম সমন্ধে সামাজিক সচেতনতা বৃদ্ধি, ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের সামাজিক অধিকার আদায়ে, সামাজিক বিভিন্ন কর্মসূচীতে সাধারণ জনগণের ন্যায় ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের ও অংশগ্রহণ নিশ্চিত করা সর্বোপরি ডাউন সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তিদের জন্য ভালোবাসাময় একটি পৃথিবী গড়ার লক্ষ্যেই দিবসটি উদযাপন করা হয়।

তবে অনেকে হয়তো ডাউন সিনড্রোম (Down Syndrome) বিষয়টি কি তা জানেনই না। এটি বিশেষ ধরনের জেনেটিক বা জিনগত অবস্থা। ডাউন সিনড্রোম নিয়ে জন্ম নেয়া মানুষের ক্রোমোজোমের গঠন সাধারণ মানুষের ক্রোমোজমের চেয়ে কিছুটা ভিন্ন হয়ে থাকে। ব্রিটিশ চিকিৎসক জন ল্যাংডন ডাউন সর্বপ্রথম ১৮৬৬ সালে এ সমস্যায় আক্রান্ত শিশুদেরকে চিহ্নিত করেন বলে তার নামানুসারে একে ডাউন সিনড্রোম নামকরণ করা হয়। জন ল্যাংডন ডাউন, ডাউন সিনড্রোমের আবিষ্কারক।

২০০৫ সালে ফ্রেঞ্চ জীনতাত্ত্বিক গবেষণা সংস্থা AFRT (the French Association for Research on Trisomy 21) ২১ এ মার্চ কে ডাউন সিনড্রোমের জন্য প্রতীকী দিন হিসেবে ঘোষণা করে এবং সে বছর ২১ এ মার্চ তারা ডাউন সিন্ড্রোম এর গবেষণা ত্বরান্বিত করার লক্ষ্যে ‘From patient to research, better understand to better help’ শিরোনামে একটি বৈজ্ঞানিক সম্মেলন এর আয়োজন করে। পরবর্তীতে ডাউন সিনড্রোম নিয়ে কাজ করে যাওয়া আরো কিছু সংস্থা যেমন European Down Syndrome Association (EDSA), Down Syndrome International (DSI) ২১ মার্চ কে ডাউন সিনড্রোম এর জন্য প্রতীকী দিন হিসেবে পালন করতে AFRT এর সাথে একমত পোষণ করে।

২০০৫ সাল থেকে প্রতিবছর ২১ মার্চ AFRT ডাউন সিনড্রোম বিষয়ক কনফারেন্স এর আয়োজন করে আসছে। অবশেষে ডাউন সিনড্রোম বিষয়ক সচেতনতার এই আন্দোলনের সাথে বিশ্বের সকল দেশকে যুক্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ২০০৭ সালের ২০ ডিসেম্বর ২১ মার্চ কে World Down Syndrome Day হিসেবে ঘোষণা করে। এরই ধারাবাহিকতায় জাতিসংঘের সাধারণ পরিষদ ২০১১ সালের ১৯ ডিসেম্বর এক ঘোষণায় জাতিসংঘের অন্তর্ভুক্ত সকল সদস্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থা কে প্রতি বছর ২১ এ মার্চ যথাযোগ্য মর্যাদায় World Down Syndrome Day হিসেবে পালনের আমন্ত্রণ জানায়। ২০১৮ সালের ২১ মার্চ বিশ্বজুড়ে ১৩তম World Down Syndrome Day পালিত হচ্ছে।

এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি