ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪ ৩ মে ২০২০

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ১৯৯৩ সাল থেকে প্রতিবছর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইউনেস্কো ঘোষিত এই দিবসটি সারাবিশ্বে পালিত হচ্ছে। জাতিসংঘ এবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘জার্নালিজম উইদাউট ফিয়ার অর ফেভার’ বা ‘ভয় ও পক্ষপাতমুক্ত সাংবাদিকতা’।

এবারের বিশ্ব গণমাধ্যম মুক্ত দিবস পালন উপলক্ষে দেওয়া বক্তব্যে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করে, এমন আইন ও আইনের ধারা সংশোধনের দাবি জানিয়েছেন বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

এই দিবসটিতে সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ নেওয়ার পাশাপাশি ত্যাগী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান জানানো হয়।

কভিড-১৯ সংক্রমণজনিত পরিস্থিতিতে এ বছর দিবসটি উপলক্ষে আন্তর্জাতিকভাবে কোনো কর্মসূচি পালন করছে না জাতিসংঘ। দেশেও জাতীয়ভাবে কোনো কর্মসূচি পালন করা হচ্ছে না।

দিবসটি পালনের মুহূর্তে সংবাদপত্র পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, সংবাদপত্র গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের উন্নয়নে স্বাধীন সাংবাদিকতা এবং সংবাদপত্রের ভূমিকা সবসময়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি