ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০, || চৈত্র ২১ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ বিশ্ব স্কাউট দিবস 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১ ২২ ফেব্রুয়ারি ২০২০

বিশ্ব স্কাউট দিবস আজ। স্কাউটিং আন্দোলনের প্রবক্তা লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তারই হাত ধরে ১৯০৭ খ্রিষ্টাব্দে স্কাউটিং আন্দোলনের সূত্রপাত। ব্যাডেন পাওয়েলের জন্মদিনটিকে স্মরণ করতেই প্রতিবছর ২২ ফেব্রুয়ারি স্কাউট দিবস পালন করা হয়।

বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৩৮ মিলিয়ন স্কাউট এ দিবসটি পালন করছে আজ। বর্তমানে বিশ্বের ২১৭টি দেশে তিন কোটি ৮০ লাখ স্কাউট ও গাইড রয়েছে।

ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু ব্রিটিশ আমলে। মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে বাংলাদেশ বয় স্কাউট সমিতি নামে নতুন করে যাত্রা শুরু হয়। ১৯৭৮ সালে নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে দেশের মেয়েরা এর সদস্য হয়। বাংলাদেশ স্কাউটসের ওয়েবসাইটের তথ্য অনুসারে, বর্তমানে দেশে স্কাউটের সংখ্যা ১২ লাখ পাঁচ হাজার। সংখ্যার দিক থেকে বাংলাদেশ স্কাউটস বিশ্বে পঞ্চম।

বাংলাদেশ স্কাউটস সূত্রে জানা গেছে, কমিউনিটি সেবা, কৃষি, স্বাস্থ্য, শিশুকল্যাণ, নির্মাণ ও সস্তায় বাড়িঘর তৈরিতে স্কাউটসরা সহায়তা করে থাকেন। এ ছাড়া বন্যা, ঝড় ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ সামাল দিতে, অসহায় মানুষের আশ্রয় বা পুনর্বাসনে স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করেন তারা।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি