ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ বীরকন্যা প্রীতিলতার ৮৭তম আত্মাহুতি দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩২ ২৪ সেপ্টেম্বর ২০১৯

আজ ২৪ সেপ্টেম্বর। বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৭তম আত্মাহুতি দিবস। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করে সফল হন প্রীতিলতা। তবে আক্রমণ শেষে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় তিনি গুলিবিদ্ধ হন। এ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা সায়ানাইড বিষ খেয়ে আত্মহত্যা করেন তিনি।

প্রীতিলতার ডাক নাম রানী। ছদ্মনাম ফুলতার। তৎকালীন পূর্ববঙ্গে জন্ম নেওয়া এ বাঙালি বিপ্লবী তখনকার ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন। ব্রিটিশদের হাত থেকে দেশকে স্বাধীন করার জন্য নিজেকে গড়ে তোলার পাশাপাশি অসংখ্য বিপ্লবীকে প্রশিক্ষিত, অনুপ্রাণিত ও উজ্জীবিত করে গেছেন।

নানা আয়োজনের মধ্য দিয়ে কীর্তিমান এ বাঙালি বিপ্লবীকে শ্রদ্ধাভরে স্মরণ করা হবে।

বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের সভাপতি পংকজ চক্রবর্ত্তী জানান, দিবসটি উপলক্ষে তার নিজ গ্রাম ধলঘাটে প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে আজ সকাল ১০টায় বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট সাংস্কৃতিক ভবনে তার  আবক্ষমূর্তিতে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপসচিব) ইয়াছমিন পারভীন তিবরীজি। উদ্বোধক থাকবেন চট্টগ্রামে ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি। বিশেষ অতিথি থাকবেন পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাবিবুল হাসান।

উল্লেখ্য, মাস্টারদা সূর্য সেনের ঘনিষ্ঠ সহযোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট ইউনিয়নে জন্মগ্রহণ করেন। চট্টগ্রামের খাস্তগীর বালিকা বিদ্যালয় থেকে ১৯২৭ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন তিনি। ১৯২৯ সালে ঢাকা ইডেন মহিলা কলেজে ভর্তি হন এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ঢাকা বোর্ডে প্রথম স্থান অধিকার করেন। এর দুই বছর পর তিনি কলকাতার বেথুন কলেজ থেকে দর্শন শাস্ত্রে ডিস্টিংশনসহ গ্র্যাজুয়েশন করেন।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি