ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ লেইস দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪ ১ ফেব্রুয়ারি ২০২০

আজ ১ ফেব্রুয়ারি, বিশ্ব লেইস দিবস। আধুনিক এই সময়ে ২০২০ সালে এসে এ প্রজন্মের অনেকেই হয়তো লেইস কি তা জানেন না। তবে ‘লেইস ফিতা লেইস, চুরি ফিতা, রঙিন সুতা রঙিন করিবে মন/লেইস ফিতা লেইস’ - এ গানটির সঙ্গে অনেকেরই পরিচয় রয়েছে। সংগীত গুরু জেমসের এই গানের কথা নতুন প্রজন্মের মুখে মুখে ছিল একটি সময়ে।

ঠিক কবে কীভাবে লেইসের শুরু হয়েছিল, তা বলা কঠিন। তবে ইতালীয়দের দাবি, ১৯৪৩ সালে মিলানের প্রভাবশালী স্ফোরজা পরিবারের হাত ধরে যাত্রা শুরু লেইসের। এরপর ১৬ শতকে এসে বিশ্বব্যাপী সমাদৃত হতে থাকে লেইসের। ১৮ শতকে এসে রীতিমতো আভিজাত্যের প্রতীক হয়ে ওঠে এই লেইস।

আমাদের দেশে লেইস ফিতাওয়ালাদের বিচরণ ছিল বাক্সবন্দি করে। সময়ের পালাবদলে লেইস ফিতাওয়ালাদের এখন আর আগের মতো দেখা মেলে না। শহরের যান্ত্রিকতার ভিড়ে হারিয়ে গেছে বাক্সবন্দি ব্যবসায়ী লেইস ফিতাওয়ালারা। মফস্বল বা গ্রামের পথেও তাদের পদচারণা কদাচিৎ ঘটে। কারণ এখন আর আগের মতো গ্রামে কেউ চুড়ি ফিতা কেনেন না। মার্কেটে সবরকম প্রসাধন সামগ্রী আর সাজসজ্জার জিনিস পাওয়া যায়। এখন সবাই মার্কেটে যান।

রাজধানীর কেরানিগঞ্জ এলাকার বাসিন্দা মমতা আক্তার বলেন, ‘ছোটবেলায় বিকেলে যখন ঘুমিয়ে পড়তাম ফেরিওয়ালার ‘লেইস ফিতা লেইস’ ডাক শুনে উঠে যেতাম। সঙ্গে সঙ্গেই মা’র কাছে বায়না ধরতাম লাল ফিতা কিনে দেয়ার জন্য। সেই লাল ফিতা মাথায় বেণি করে পেঁচিয়ে চারদিকে ঘুরে বেরাতাম। সেই দিনগুলো সত্যি অসাধারণ ছিল।

এসএ/

 

 

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি